ডিগ্রি জটিলতায় ভোগান্তিতে শেকৃবির এবিএম অনুষদের শিক্ষার্থীরা

বিবিধ, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 22:49:00

যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরির আবেদন করতে পারেন না রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের বিবিএ ইন এগ্রিবিজনেস থেকে স্নাতক পাশ করা শিক্ষার্থীরা। ডিগ্রি জটিলতা সংক্রান্ত এমনই বিভিন্ন অভিযোগ উল্লেখ করে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থীরা। স্মারকলিপিতে শিক্ষার্থীরা বিবিএ ইন এগ্রিবিজনেস ডিগ্রির পরিবর্তে বিএসসি ইন এগ্রিকালচারাল ইকোনোমিকস ডিগ্রি প্রাপ্তির জন্য আবেদন জানান।

রোববার (১২ মার্চ) এ ডিগ্রিতে বর্তমানে অধ্যয়নরত দুইশত পয়ত্রিশ জন শিক্ষার্থীর স্বাক্ষরসহ উপাচার্য বরাবর প্রদানকৃত স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, ২০০৭ সালে বিশ্ববিদ্যালয়ে এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদ চালু করা হয়। পরবর্তীতে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিএসসি ইন এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট ডিগ্রির পরিবর্তে ২০১৩ সাল থেকে বিবিএ (এগ্রিবিজনেস) ডিগ্রি প্রদান শুরু হয়। কিন্তু চাকরিক্ষেত্রে কাঙ্ক্ষিত সুযোগ না পাওয়ায় ২০১৬ সালে শিক্ষার্থীরা বিএসসি ইন এগ্রিকালচারাল ইকোনমিকস ডিগ্রির জন্য পুনরায় আন্দোলন করেন। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় বিবিএ (এগ্রিবিজনেস) ও বিএসসি ইন এগ্রিকালচারাল ইকোনমিকস উভয় ডিগ্রি বহাল রাখে। পরবর্তীতে বিবিএ (এগ্রিবিজনেস) ডিগ্রিতে স্নাতকে মেজর ইন ফাইন্যান্স, মেজর ইন ম্যানেজমেন্ট ও মেজর ইন মার্কেটিং প্রদান শুরু হয়।

এ ডিগ্রি নিয়ে পাশ করা একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, এগ্রিকালচারাল ইকোনমিকস ডিগ্রির প্রায় সমসংখ্যক কোর্স সম্পন্ন করলেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে আবেদনই করতে পারেন না বিবিএ ইন এগ্রিবিজনেসের শিক্ষার্থীরা। বিসিএস ফর্ম পূরণ, ব্যাংকের চাকরিসহ বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানেও নানা জটিলতার সম্মুখীন হচ্ছেন তারা। টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে নন-টেকনিক্যাল ডিগ্রিপ্রাপ্তির জন্যই এ জটিলতা সৃষ্টি হয় বলে তারা উল্লেখ করেন।

এবিষয়ে জানতে চাইলে এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন মো. আব্দুল লতিফ বলেন, শিক্ষার্থীদের স্মারকলিপি গ্রহণ করেছি। এখন কার্যপ্রণালী অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গৃহণ করা হবে৷

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশিদ ভূঁইয়া বলেন, কোথাও টেকনিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ডিগ্রি দেয়া হয় না। তবে যেহেতু এটি একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের বিষয় সিদ্ধান্তটি একাডেমিক কাউন্সিল থেকেই হবে।

এ সম্পর্কিত আরও খবর