রাবিতে স্বাধীনতা দিবসে ‘বিশেষ খাবারের’ দাবি, হল গেটে তালা

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:49:27

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ‘বিশেষ খাবারের’ দাবিতে আন্দোলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের শিক্ষার্থীরা।

শনিবার (২৫ মার্চ) দুপুর আড়াইটায় হলের শিক্ষাথীরা এই আন্দোলন শুরু করলে হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা এতে যোগ দিয়ে হল গেটে তালা দেয়। এসময় হলের নানাবিধ সমস্যা সমাধানের জন্য বেশকিছু দাবিও জানায় তারা।

দাবিগুলো হলো- ডাইনিং ও ক্যান্টিনের খাবারের মান বৃদ্ধি করা, হলে ইফতারের ব্যবস্থা করা, ওয়াইফাইয়ের সমস্যার স্থায়ী সমাধান করা, মশা নিধনে ব্যবস্থা গ্রহণ, স্থানীয় লোকজনের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষে আহত ছাত্রদের সঙ্গে হল প্রাধ্যক্ষ্যের অসহযোগীতামূলক আচরণের কারণ বর্ণনা, রিডিং রুমের পরিসর বাড়ানো, জিমনেশিয়াম চালু করা, গোসল খানায় ঝুড়ির ব্যবস্থা করা, টয়লেটে বদনার ব্যবস্থা করা, গেইমস রুম ও বিতর্ক পাঠশালা অন্যত্র স্থানান্তর করা, প্রত্যেক তলায় বিশুদ্ধ পানির ব্যবস্থা করা ও নিয়মিত পানির ট্যাঙ্ক পরিষ্কার করা।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শিক্ষার্থীরা দুপুরে হঠাৎ স্লোগান দিতে শুরু করে। একপর্যায়ে সোহরাওয়ার্দী হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মাজহারুল ইসলামসহ আরও কিছু নেতাকর্মী তাদের সাথে যোগ দিয়ে হল গেটে তালা দেয়। এসময় হল প্রাধ্যক্ষ অধ্যাপক জাহাঙ্গীর আলম উপস্থিত হলে শিক্ষার্থীরা 'আমার খাবার গেলো কই, প্রশাসন জবাব চাই, 'আমাদের দাবি মানতে হবে, মানতে হবে, মানতে হবে' বলে স্লোগান দিতে থাকে।

পরবর্তীতে হল প্রাধ্যক্ষ জাহাঙ্গীর আলম হলের সাধারণ শিক্ষার্থী, হল শাখা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ অন্যান্য নেতাকর্মী এবং ডাইনিং ও ক্যান্টিন কর্মচারীদের নিয়ে আলোচনায় বসে।

জানতে চাইলে হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মাজহারুল ইসলাম বলেন, হলের বিভিন্ন সমস্যাগুলো নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। একজন সাধারণ শিক্ষার্থী হিসেবে তাদের দাবিগুলোর যৌক্তিক মনে করে আমিও একাত্মতা প্রকাশ করেছি।

হল প্রাধ্যক্ষ জাহাঙ্গীর আলম বলেন, বিভিন্ন জাতীয় দিবসে বিশেষ খাবার দেওয়া হয়। শিক্ষার্থীরা যে আন্দোলন করেছে সেটার ব্যাপারে আমরা প্রাধ্যক্ষ পরিষদ আগামী ২৭ তারিখ আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া হলের ডাইনিং এবং ক্যান্টিনের কর্মচারীদের ডেকে খাবারের মান বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। রমজান মাস উপলক্ষে ৩৫ টাকায় ডাইনিং এ খাবার দেওয়া হবে। এতে আগের থেকে ভালো খাবার খেতে পারবে শিক্ষার্থীরা। এছাড়া ক্যান্টিনেও আগের থেকে উন্নতমানের খাবার খেতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর