লাল সবুজের পতাকা যেন শকুনের হাতে না যায়

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 15:19:16

লাল সবুজের পতাকাকে আগলে রাখার শপথ নিয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় খুবি উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, ‘ত্রিশ লক্ষ প্রাণ, দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের লাল-সবুজের পতাকা আবার যাতে শকুনের হাতে না যায়, ঘাতকের গাড়িতে না ওঠে সে দিকে লক্ষ রাখতে হবে। আমাদের সজাগ থাকতে হবে যাতে শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগ বিফলে না যায়, মুক্তিযুদ্ধের চেতনা যাতে হারিয়ে না যায়।’

শুক্রবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ ভবনের সামনে কালো ব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে উপাচার্যের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণের প্রাক্কালে এক শোক শোভাযাত্রা বের করা হয়

এরপর বিভিন্ন অনুষদ, আবাসিক হল, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, খুবি অফিসার্স কল্যাণ পরিষদ, কর্মচারীবৃন্দ ও বিভিন্ন সংগঠেনর পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে মুক্তমঞ্চে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধ্যাপক মোঃ সারওয়ার জাহানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান।

সভায় আরও বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মুক্তিযোদ্ধা অধ্যাপক এ কে এম নুরুন্নবী, খুবির রসায়ন বিভাগের অধ্যাপক মোসাম্মাৎ হোসনে আরা, উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী হুমায়ুন কবীর, উপ-পরিচালক (অডিট) শেখ মুজিবুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর