১১ জানুয়ারি জাবিতে পাখিমেলা

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 10:56:24

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আগামী ১১ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘পাখিমেলা-২০১৯’। পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়ানোর লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে ১৭ বারের মতো এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শুক্রবার (২১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও পাখি মেলার আহ্বায়ক মো. কামরুল হাসান বার্তা২৪.কমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি আরও জানান, এবারের পাখিমেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে থাকছে- আন্তবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা, অডিও-ভিডিওর মাধ্যমে আন্তবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা ও পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতা।

এছাড়া, বাংলাদেশে পাখির ওপর উল্লেখযোগ্য যেকোনো পর্যবেক্ষণ পর্যালোচনা করে তিনজনকে ‘বিগ বার্ড বাংলাদেশ’, গত এক বছরে মিডিয়াতে পাখি তথা জীব বৈচিত্র্য সম্পর্কিত প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে তিনজনকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ এবং গত এক বছরে প্রকাশিত বৈজ্ঞানিক গবেষণা পর্যালোচনা করে একজনকে ‘সায়েন্টিফিক পাবলিকেশন্স অ্যাওয়ার্ড প্রদান করা হবে বলেও নিশ্চিত করেন তিনি।

উল্লেখ্য, ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে এ পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার। তারই ধারাবাহিকতায় আগামী ১১ জানুয়ারি শুক্রবার পাখিমেলার আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর