'তারুণ্যের নির্বাচনী ইশতেহার পর্যালোচনা'

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:43:23

একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষিত নির্বাচনী ইশতেহারে তরুণদের চাওয়া-পাওয়া বিষয়ক 'তারুণ্যের নির্বাচনী ইশতেহার পর্যালোচনা' শেষে ইশতেহার সম্পর্কিত দাবি প্রকাশ করল 'মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস'।

রোববার (২৩ ডিসেম্বর) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে ইশতেহার সংক্রান্ত দাবিগুলো তুলে করেন সংগঠনটির সদস্যরা।

মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্টের সদ্য ঘোষিত নির্বাচনী ইশতেহার পর্যালোচনা করে আগামীতে নির্বাচিত সরকারের প্রতি কিছু দাবি তুলে ধরেন 'মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস' এর নেতৃবৃন্দ।

মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস এর সদস্য সাব্বির আহমেদের সঞ্চালনায় লিখিত দাবিগুলো পাঠ করেন সংগঠনের সদস্য আরিফুল ইসলাম, মারুফ আহমেদ, আসাদুল্লাহ লায়ন ও জীম মণ্ডল।

তাদের দাবিগুলো হলো, নির্বাচিত সরকারকে ইশতেহারের প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং সরকারের কার্যক্রম পর্যবেক্ষণে 'মনিটরিং সেল' গঠন করতে হবে। তরুণ সমাজের দাবিনুযায়ী শিক্ষানীতি ও বাজেট প্রণয়ন করতে হবে। ২০২১ সালের মধ্যে সকল শ্রমশক্তির কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। সরকারি চাকরির বয়সসীমা ৩৫/৪০ বছর নির্ধারণ করতে হবে।

সকলকে বিনামূল্যে বা স্বল্পমূল্যে চিকিৎসাসেবা দিতে হবে। কৃষি ও কৃষকের উন্নয়ন নিশ্চিত করতে হবে। নিরাপদ খাদ্য ও পর্যাপ্ত পুষ্টির নিশ্চয়তা প্রদান করতে হবে। কুটিরশিল্প, ক্ষুদ্র, মাঝারি, ভারী ও মৌলিক শিল্প স্থাপন করতে হবে। জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোতে ২০২৩ সালের মধ্যে দূতাবাস স্থাপনের ব্যবস্থা নিতে হবে এবং প্রবাসীদের হয়রানি বন্ধকরণ ও বিভিন্ন সমস্যা সমাধানে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

বিদ্যুৎ ও জ্বালানী নবায়নযোগ্য করতে হবে এবং খনিজ ও সমুদ্র সম্পদ আহরণে অত্যাধুনিক ব্যবস্থা নিতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক নির্মূল করতে হবে এবং আইনের শাসন বাস্তবায়ন করতে হবে। গণমাধ্যম ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। সড়ক, নৌ, রেল ও বিমানপথের পুনর্গঠন করতে হবে এবং এর উন্নয়নে দীর্ঘ-মেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে। গ্রামীণ সমাজের প্রকৃত পরিবেশ বজায় রেখে এর অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন করতে হবে।

সম্মেলনের সমাপ্তি ঘোষণা করেন মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস এর আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ। সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড এডুকেশন রাইটস এর সদস্য অনির্বাণ বিশ্বাস, আরমান সজীব, নুর হোসেন, সোনিয়া আক্তার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর