'জিন্দাবাদের' জয়ধ্বনি শুনতে চান না বুদ্ধিজীবীরা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 21:45:40

মুক্তিযুদ্ধের চেতনার স্লোগান ‘জয় বাংলা’র পরিবর্তে ‘জিন্দাবাদের’ জয়ধ্বনি এ দেশে শুনতে চান না বলে দাবি জানিয়েছেন বুদ্ধিজীবী ও পেশাজীবীরা।

রোববার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনার পাদদেশে অনুষ্ঠিত বুদ্ধিজীবী ও পেশাজীবী সমাবেশে এমন দাবি জানান পেশাজীবী সমন্বয় পরিষদ।

‘মুক্তিযুদ্ধের পক্ষে ভোট দিন, স্বাধীনতা বিরোধী ও সহযোগীদের বর্জন করুন’ ব্যানারে এই সমাবেশের আয়োজন করে পেশাজীবী সমন্বয় পরিষদ। সমাবেশে বক্তারা আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচনে স্বাধীনতার স্বপক্ষের শক্তির জয় সুনিশ্চিত বলেও জানান।

সমাবেশে সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাংবাদিক কামাল লোহানী বলেন, ‘৩০ ডিসেম্বর মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের শক্তি শেখ হাসিনার বিজয় অবধারিত। আর যারা চক্রান্তে লিপ্ত হয়ে ঐক্য করেছে, তাদের চক্রান্ত কোনোভাবেই সফল হবে না। কারণ আমরা সবাই সচেতন মানুষ এবং সাধারণ মানুষ শেখ হাসিনার সাথে আছি।’

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, ‘এবারের নির্বাচনে সাংস্কৃতিক ব্যক্তিরা সারাদেশে একত্রিত হয়েছে। আমরা শেখ হাসিনার নেতৃত্বে এদেশে সংস্কৃতির চর্চা করতে চাই। এর জন্য স্বাধীনতার পক্ষের শক্তিকে বিজয়ী করতে হবে। যদি দেশ থেকে বেকারত্ব দূর করতে হয়, অর্থনৈতিক প্রবৃদ্ধি করতে হয় তাহলে শেখ হাসিনাকে আবার জয়ী করতে হবে।’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পেশাজীবী সমন্বয় পরিষদের কো-চেয়ারম্যান ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, পেশাজীবী সমন্বয় পরিষদের কো-চেয়ারম্যান এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ, নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, এফ বি সি সি আই এর সাবেক সভাপতি কাজী আকরাম উদ্দীন খান, সাংবাদিক মনজুরুল ইসলাম বুলবুল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব পীযুষ বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

সমাবেশে সঞ্চালনা করেন স্টিয়ারিং কমিটির সদস্য সচিব প্রফেসর ড. এম কামরুজ্জামান। জাতীয় সংগীতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কর্মসূচীর শুরু হয়। এর আগে দেশাত্মবোধক ও মুক্তিযুদ্ধের চেতনাবাদী সংগীত পরিবেশন করেন বাংলা একাডেমীর শিল্পীরা।

এ সম্পর্কিত আরও খবর