ঢাবিতে শুরু হয়েছে আন্তর্জাতিক সিম্পোজিয়াম 'ওয়ান হেলথ, ওয়ান ওয়ার্ল্ড'

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-06 14:59:57

জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ-এর যৌথ উদ্যোগে 'One Health, One World' শীর্ষক তিনদিন ব্যাপী এক আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সিম্পোজিয়াম শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে এই সিম্পোজিয়াম উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন টোকিও বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স-এর অধ্যাপক ওয়াতারু তাকুচি। উদ্বোধনী অনুষ্ঠানে 'ডায়েরিয়া রোগ বিষয়ক' মূলপ্রবন্ধ উপস্থাপন করেন টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাসাহিরো হাশিঝুমে।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সিম্পোজিয়ামে অংশগ্রহণকারী দেশ-বিদেশের অতিথিদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, 'ওয়ান হেলথ, ওয়ান ওয়ার্ল্ড' হচ্ছে গবেষণার ক্ষেত্রে সহযোগিতামূলক একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। তিনি সিম্পোজিয়ামের সফলতা কামনা করে বলেন, গবেষণার মাধ্যমে মানব ও প্রাণীর স্বাস্থ্য, পরিবেশ এবং প্রকৃতির নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে এই প্লাটফর্ম গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই সিম্পোজিয়াম থেকে বিশ্বের প্রতিটি বিবর্তিত মেগাসিটিতে স্বাস্থ্য, নিরাপত্তা এবং পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন সুপারিশ পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, তিন-দিনব্যাপী এই সিম্পোজিয়ামে ১২টি সেশনে প্রায় ১৩০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। এতে জাপান, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভারতসহ বিভিন্ন দেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করছেন।

এ সম্পর্কিত আরও খবর