‘আপাতত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা নেই’

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-20 15:37:38

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, আপাতত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই। গুচ্ছ ভর্তি পরীক্ষা একটি সময় সাপেক্ষ বিষয়। এখান থেকে হুট করে চাইলেই কোন বিশ্ববিদ্যালয়ের বেরিয়ে আসা সম্ভব নয়। আমাদেরকে শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির সঙ্গে সমন্বয় করতে হয়। এজন্য সবগুলো বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের না হবার অনুরোধ করেছে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়।

শনিবার (২০ জানুয়ারি) সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন তিনি।

উপাচার্য বলেন, গত ১৪ জানুয়ারি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে ইউজিসি সভা করেছে। সভায় সর্ব-সম্মতিক্রমে গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকার বিষয়ে সবাই একমত পোষণ করেছে। ইউজিসিও এবার গুচ্ছ প্রক্রিয়ায় আরও বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে একটি কমিটি গঠন করবে বলে জানিয়েছেন আমাদের।

অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজনে কোন বাধা নেই। গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়াজনে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর অভিপ্রায় রয়েছে। ন্যাশনাল টেস্টিং অথরিটির (এনটিএ) অধীনে সব বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনে একটি ফ্রেমওয়ার্ক তৈরিতে শিগগিরই একটি কমিটি গঠন করা হবে বলে জানানো হয় সভায়।

তিনি বলেন, যদিও গুচ্ছ পদ্ধতিতে অনেক ঝামেলা আছে। এবিষয়ে হয়তো গুচ্ছ ভর্তি কমিটি এবং ইউজিসি ভালোভাবেই জানে। আমি ব্যক্তিগতভাবে চাই গুচ্ছ ভর্তি পরীক্ষা চালু থাকলে সব বিশ্ববিদ্যালয়কে থাকতে হবে, নতুবা দরকার নেই। এতে আমাদের মতো বড় বিশ্ববিদ্যালয়গুলোর নিজেদের সক্রিয়তা এবং মান কমে যাওয়ার শঙ্কা রয়েছে।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নেবে ২৪ বিশ্ববিদ্যালয়। নতুন দুই বিশ্ববিদ্যালয় এ বছর ভর্তি পরীক্ষায় যুক্ত হতে যাচ্ছে। সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ সম্পর্কিত আরও খবর