এমসি কলেজে শিক্ষার্থীদের ৩ দফা দাবিতে আন্দোলন, অবরুদ্ধ অধ্যক্ষ

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2024-02-08 19:52:14

সিলেটের ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীট মুরারি চাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসে পানি ও ইতিহাস বিভাগে শিক্ষক সংকট নিরসনসহ তিন দফা দাবিতে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। আন্দোলনকারী শিক্ষার্থীরা দাবি আদায়ের জন্য অবরুদ্ধ করে রেখেছে কলেজের অধ্যক্ষকে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেল চারটা থেকে অধ্যক্ষের কার্যালয় তালা দিয়ে রেখেছে শিক্ষার্থীরা। কার্যালয়ের ভেতরে অবরুদ্ধ অবস্থায় রয়েছেন কলেজের অধ্যক্ষ আবুল আনাম মো.রিয়াজ।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত (সন্ধ্যা সাড়ে ৭টা) অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো.রিয়াজসহ ৮-১০জন শিক্ষক এখনো অবরুদ্ধ রয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো.রিয়াজ নিজেই নিশ্চিত করেছেন।

এমসি কলেজের শিক্ষর্থীদের দাবি হলো- কলেজের ইতিহাস বিভাগে মাত্র চারজন শিক্ষক ছিলেন। গত কয়েক মাস থেকে একজন শিক্ষকও নেই এ বিভাগে। এছাড়া ছাত্রাবাসে দীর্ঘদিন ধরে পানির সংকট। এসব সমস্যা সমাধানে অধ্যক্ষকে লিখিত আবেদন দেওয়া হলেও তিনি কোনো উদ্যোগ নিচ্ছেন না। বৃহস্পতিবার এসব সমস্যা নিয়ে অধ্যক্ষের কার্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে বসেন অধ্যক্ষ আবুল আনাম মো. রিয়াজ। বৈঠকে কোনো সমাধান হয়নি। এতে বিক্ষোব্দ শিক্ষার্থীরা অধ্যক্ষকে অবরুদ্ধ করে রেখে আন্দোলন করছেন।

আন্দোলনস্থনে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে যুক্ত থাকা ছাত্রনেতা দিলোয়ার হোসেন রাহী জানান, দীর্ঘদিন থেকে ইতিহাস বিভাগে শিক্ষক সংকট, হলের পানি সমস্যা নিরসনের জন্য সাধারণ শিক্ষার্থীরা আন্দোলন করছে। আমরা শিক্ষার্থীদের সব দাবির সঙ্গে একমত। দ্রুত এ সংকট নিরসনে পদক্ষেপ নিতে হবে।

কলেজের শিক্ষার্থী সাব্বির শুভ বলেন, ছাত্রাবাসের সমস্যা নিয়ে কথা বলে আসছি। লিখিত আবেদনও দেওয়া হয়েছে। ইতিহাস বিভাগে মাত্র চারজন শিক্ষক। বর্তমানে একজন শিক্ষকও নেই। এসবের কোনো সমাধান করা হচ্ছে না। আজ (বৃহস্পতিবার) বৈঠকে বসেও কোনো সমাধান না আসায় অধ্যক্ষের কার্যালয় তালা দেওয়া হয়েছে।

এবিষয়ে মুরারি চাঁদ(এমসি) কলেজের অধ্যক্ষ আবুল আনাম মো.রিয়াজ বৃহস্পতিবার সন্ধ্যায় বার্তা২৪.কমকে বলেন, শিক্ষার্থীদের দাবি এক সঙ্গে সবগুলো সমাধান করা সম্ভব নয়। তাদের দাবি-দাওয়া পূরণ করতে কিছু সময় লাগবে। শিক্ষক ও ছাত্রাবাসে পানি সংকট নিয়ে আজ শিক্ষার্থীরা আমাদের সঙ্গে বসেছিল। তাদের দাবি মেনে নিতে কিছু সময় চাওয়া হয়েছে। কিন্তু তারা তাতে রাজি না।

তিনি বলেন, বিকেল থেকে এখন পর্যন্ত আমিসহ ৮-১০জন শিক্ষক অবরুদ্ধ রয়েছি। শিক্ষার্থীদের দাবি হলো আজকের মধ্যে ডিপটিউবওয়েল বসাতে হবে। কিন্তু একটি টিউবওয়েল বসাতে কমপক্ষে ২ লাখ টাকা লাগবে। একদিনের মধ্যে এটা চাইলেই সম্ভব না। একটা প্রক্রিয়া আছে, সময় লাগবে। তাছাড়া শিক্ষক সংকট সমাধান করতে হলে মন্ত্রণালয় থেকে শিক্ষকদের পদায়ন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর