ধর্ষণে অভিযুক্তদের বিচারের দাবিতে জাবি শিক্ষার্থীদের মশাল মিছিল

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-08 21:08:21

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বহিরাগত নারী ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের বিচার দাবিতে মশাল মিছিল করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় শহীদ মিনার থেকে মশাল মিছিলটি শুরু হয়ে অমর একুশে, সকল ছাত্রী হল ঘুরে চৌরঙ্গী হয়ে পরিবহণ চত্বরে এসে শেষ হয়। এরপর তারা একটি সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে মশাল মিছিল কর্মসূচির সমাপ্তি ঘোষণা করে।

সমাবেশের সঞ্চালনায় ছিলেন নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নূরে তামিম স্রোত। এসময় শিক্ষার্থীদের পক্ষে ৪ দফা দাবি পেশ করেন। দাবিগুলো- ধর্ষণে অভিযুক্ত ও পলায়নে সহযোগিতাকারীদের রাষ্ট্রীয় আইনে বিচার দ্রুততম সময়ে নিশ্চিত করতে হবে; মীর মশাররফ হোসেন হল ও রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রোভোস্ট এবং হল প্রশাসনের বিরুদ্ধে আসা পলায়নে সাহায্য করার অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি গঠন করতে হবে; সকল আবাসিক হল থেকে অছাত্রদের তাড়াতে হবে; ক্যাম্পাসের নিরাপত্তা শাখার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং যৌন নিপীড়নবিরোধী সেল কার্যকর করতে হবে।

পরে নূরে তামিম স্রোতের সঞ্চালনায় প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী রাবেয়া বসরী তার বক্তব্যে বলেন, মশাল মিছিলের মশাল আমাদের ক্ষোভের বহিঃপ্রকাশ। এ ঘটনার বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা সংগ্রাম চালিয়ে যাবো। শিক্ষক জনির নিপীড়নের অভিযোগসহ যেসকল অভিযোগ জমা আছে সেগুলোর বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

একই বিভাগের আরেক শিক্ষার্থী সোমা ডুমুরি বলেন, এই ধর্ষণ এক দিনের ফসল নয়। ছাত্রত্ব শেষ হয়ে যাওয়া অছাত্র দ্বারা একজন নারী নিপীড়িত হয়েছে। এটা লজ্জ্বার। নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে জবে প্রশাসনকে। যে প্রশাসন নারীদের নিরাপত্তা দিতে পারে না সে প্রশাসনের প্রতি ধিক্কার। প্রশাসনের দেয়া ৫ কর্মদিবস এর যে সময় দিয়েছে আর দুইদিন বাকি। আমরা জানি না প্রশাসন অছাত্রদের বের করতে পারছে কিনা? বহিরাগতদের প্রবেশ নিষেধ কোনো সমাধান নয়, প্রশাসনকে নিরাপত্তা ব্যবস্থায় জোরদার করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর