শিক্ষকদেরও মূল্যায়ন প্রয়োজন: জবি উপাচার্য

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-08 21:18:55

শিক্ষকদেরও মূল্যায়ন প্রয়োজন। আমি কেমন শিক্ষক সেটা আমার শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত হবে। আবার শিক্ষার্থীদেরও নির্যাস নিতে হবে শিক্ষকের কাছ থেকে। আদর্শ মানুষ হওয়ার জন্য আদর্শ শিক্ষকের জীবনযাত্রা, চলাফেরা ও কথাবার্তা অনুসরণ করতে হবে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) জবির সমাজকর্ম বিভাগের সোশ্যাল ওয়ার্ক এসোসিয়েশনের আয়োজনে ছাত্র কাউন্সেলিং ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। 

উপাচার্য ড. সাদেকা হালিম বলেন, আমার দেশের জন্য যখন আইডেন্টিটির প্রশ্ন আসে তখন আমরা কনফিউজড হয়ে যাই, আমাদের আইডেন্টিটি আমরা বাঙালি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু, যিনি জাতীয়তাবাদের জন্য লড়াই করেছেন। তিনি লড়াই করেছেন গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সমাজতন্ত্রের জন্য। সেই সমাজতন্ত্র আবার লেলিনের সমাজতন্ত্র নয়; সেটা হচ্ছে জাস্টিজ এবং আমার ইকুইটি-ইকুইলের জন্য।

জবি উপাচার্য বলেন, আমি যদি আবার জন্ম নেওয়ার সুযোগ পেতাম আমি বাঙালি নারী হয়েই জন্ম নিতে চাইতাম। আমি শাশ্বত বাঙালি, আমি শাড়িই পড়বো সাথে টিপ পড়বো-এটার সাথে আমার ধর্মের কোনো সম্পর্ক নেই।

তিনি আরও বলেন, ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়, সকল ধর্মকে আমি সম্মান করবো, সবার ধর্মের উৎসবে যাবো, নিজের মতো করে ধর্ম চর্চা করবো। কিন্তু ধর্মটাকে যখন আমি আইডেন্টিটিতে নিয়ে আসি তখনই সমস্যা হয়ে যায়। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীও অনেক ধর্মপরায়ণ। তাহলে তিনি যেভাবে চলেন সেটাও আমাদের আইডেন্টিটি হতে পারে।

জবির সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাজিনা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী এবং সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন।

অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তফা হাসান স্বাগত বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানের শুরুতে বিভাগীয় শিক্ষার্থীদের কাউন্সেলিং করা হয়।

পরবর্তীতে সমাজকর্ম বিভাগের ১৩তম ব্যাচের ৫ জন এমএসএস শিক্ষার্থীদের মাঝে ৩টি ক্যাটাগরিতে সোশ্যাল ওয়ার্ক কো-কারিকুলার বৃত্তি, এক্সট্রা কারিকুলার বৃত্তি এবং মেধা বৃত্তি প্রদান করা হয়।

এ সম্পর্কিত আরও খবর