চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৫৯০

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-02-12 13:33:02

আগামী বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে, এসএসসি পরীক্ষা। চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন।

এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কন্ট্রোল রুম খুলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রাম। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশক্রমে এ কন্ট্রোল রুম খোলা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এ শিক্ষাবোর্ডের অধীন ২১৯টি কেন্দ্রে এবার ১ হাজার ১২৫টি বিদ্যালয়ের ১ লাখ ৪৫ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন।

এর মধ্যে ৬৩ হাজার ৭০৪ জন ছাত্র এবং ৮১ হাজার ৮৮৬ জন ছাত্রী। এবার গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৯ হাজার ১৭৯ জন। গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন।

বিজ্ঞান বিভাগ থেকে এবার ১৬ হাজার ৮০৩ জন ছাত্র এবং ১৮ হাজার ৬৭১ জন ছাত্রী পরীক্ষা দেবে। মানবিক বিভাগ থেকে ১৬ হাজার ২৩৭ জন ছাত্র এবং ৩৫ হাজার ৩৯২ জন ছাত্রী, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩০ হাজার ৬৬৪ জন ছাত্র এবং ২৭ হাজার ৮২৩ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেবেন।।

এর মধ্যে মহানগরসহ চট্টগ্রাম জেলায় ১ লাখ ৩৪৫ জন, কক্সবাজার জেলায় ২২ হাজার ৯৭৮ জন, রাঙামাটি জেলায় ৮ হাজার ২৪৬ জন, খাগড়াছড়ি জেলায় ৯ হাজার ৪০৬ জন এবং বান্দরবান জেলায় ৪ হাজার ৬১৫ পরীক্ষার্থী রয়েছেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ জানান, ২০২৪ সালের এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রাম কন্ট্রোল রুম খুলেছে। পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে।

পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য জানার জন্য নিম্নোক্ত নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক ০২৩৩৩৩৩৬৭৬৪, ০১৮১৯৮২১১৫৬। উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ০১৮১৯৬১৮৯৫১ এবং সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক ০১৫৫৪৩৩৫৯৮২।

এ সম্পর্কিত আরও খবর