জাবির ভর্তি পরীক্ষা শুরু ২২ ফেব্রুয়ারি, সময়সূচি প্রকাশ

, ক্যাম্পাস

জাবি প্রতিনিধি বার্তা২৪.কম | 2024-02-12 19:19:41

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক সময়সূচি প্রকাশ করা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষা ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ৫ মার্চ পর্যন্ত।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ বছরের ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত সময়সূচি অনুযায়ী, ২২ ফেব্রুয়ারী থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৯ ফেব্রুয়ারী।

বিজ্ঞপ্তিতে উল্লিখিত তথ্য অনুযায়ী এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে গত বছরের মতো শিফট অনুযায়ী ছেলে-মেয়েদের আলাদা পরীক্ষা দিতে হবে।

২২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার ৬ শিফটে ‘A’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৫ ফেব্রুয়ারী রবিবার ১ম শিফটে ‘C-1’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ২য় শিফট থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘C’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (বিআইসিএলসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৭ ফেব্রুয়ারী মঙ্গলবার ৪টি শিফটে ‘D’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ২৮ ফেব্রুয়ারী বুধবার ৪ শিফটে একই ইউনিটের বাকিদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সবশেষে, ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ১ম ও ২য় শিফটে ‘B’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, ৩য় শিফটে আইবিএ-জেইউ, এবং ৪র্থ ও ৫ম শিফটে ‘E’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ৩ থেকে ৫ মার্চ নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীদের প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। সেখানে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

উল্লেখ্য, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এবার সর্বমোট ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে এবার ১০৮ জন করে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং আগামী ১৭ ফেব্রুয়ারি ২০২৪ থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এছাড়া বিজ্ঞপ্তিতে আরও বলা হয় নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীদেরকে প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে আনতে হবে। এছাড়া কোনো প্রার্থীর দুটি বিভাগে একই সময়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হলে প্রার্থী সংশ্লিষ্ট বিভাগের সভাপতির কাছে লিখিতভাবে আবেদন করে তারিখ ও সময় সমন্বয় করে নিতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর