পিডিএফ জবি শাখার নেতৃত্বে রায়হান-রাইসাতুল জান্নাত

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-12 19:37:48

ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার ২০২৪-২৫ সেশনের নতুন কমিটি গঠন করা হয়েছে। এতে রসায়ন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রায়হান ব্যাপারীকে সভাপতি এবং ইসলামিক শিক্ষা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের রাইসাতুল জান্নাত জোইয়াইরিয়াকে সাধারণ সম্পাদক নিযুক্ত করে ২১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) পিডিএফ এর প্রতিষ্ঠাতা মিজানুর রহমান কিরণ, জবি পিডিএফ এর প্রধান উপদেষ্টা ও পরিচালক (ছাত্র কল্যাণ) ড. জি এম আল আমিন ও পিডিএফের টিম লিডার মো. নাজমুস সাকিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কমিটির অনুমোদন দেওয়া হয়।

কমিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত হয়েছেন সমাজকর্ম বিভাগের নাহিদ হাসান রাসেল এবং ইসলামিক শিক্ষা বিভাগের শিহাব মোর্শেদ সোহান।

অন্যান্য সদস্যরা হলেন, জয়েন্ট সেক্রেটারি নাঈম আকন (সমাজবিজ্ঞান বিভাগ), ফাইন্যান্স সেক্রেটারি নিসরাত জাহান লিজা (সমাজবিজ্ঞান বিভাগ), অফিস সেক্রেটারি রূপা আক্তার (লোক প্রশাসন বিভাগ), অর্গানাইজিং সেক্রেটারি সিন্দিদ চৌধুরী (সমাজবিজ্ঞান বিভাগ), ইভেন্ট ম্যানেজমেন্ট সেক্রেটারি মো. আফজাল হোসেন (অর্থনীতি বিভাগ), স্টুডেন্ট ওয়েলফেয়ার সেক্রেটারি মোছা. উম্মে মাবুদা (সমাজকর্ম বিভাগ), কমিউনিকেশন সেক্রেটারি সাদিয়া খানম (লোকপ্রশাসন বিভাগ), প্রেস সেক্রেটারি মোছা. রোকাইয়া আক্তার (ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগ), কর্পোরেট নেটওয়ার্কিং সেক্রেটারি মোছা. ফারিয়া ইয়াসমিন (শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট), পলিসি অ্যান্ড অ্যাডভোকেসি সেক্রেটারি মেজবা সুলতানা জ্যোতি (লোক প্রশাসন বিভাগ), লজিস্টিকস সেক্রেটারি মেহেদী হাসান (ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগ), আইটি সেক্রেটারি নওরিন আক্তার (সমাজবিজ্ঞান বিভাগ), ভলেন্টিয়ার ম্যানেজমেন্ট সেক্রেটারি তনিমা বিনতে সাইফ (লোকপ্রশাসন বিভাগ), কালচারাল সেক্রেটারি রহনুমা নূরাইন বুশরা ( সমাজবিজ্ঞান বিভাগ), লিটারেচার অ্যান্ড পাবলিক সেক্রেটারি মো. সাজ্জাদ হোসেন (অর্থনীতি বিভাগ), স্পোর্টস সেক্রেটারি বিপুল চন্দ্র (উদ্ভিদবিজ্ঞান বিভাগ), মো. সাজ্জাদ হোসেন (অর্থনীতি বিভাগ), এক্সিকিউটিভ মেম্বার মিন্টু মিয়া (ইতিহাস বিভাগ)।

২০০৮ সালে পিডিএফ প্রতিষ্ঠার পর থেকে ঢাবি, রাবি, জবি, জাবিসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা ও মঙ্গলের জন্য কাজ করে যাচ্ছে। জবি পিডিএফ এর প্রধান উপদেষ্টা ও পরিচালক (ছাত্র কল্যাণ) ড. জি এম আল আমিন , জবি পিডিএফ এর উপদেষ্টা মন্ডলীর আহ্বায়ক এবং সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক মুহা. শহীদুল হক, সদস্য সচিব অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক রাজেশ কুমার দেব ও সদস্য সচিব লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক শাহ মো. আজিমুল এহসান এর তত্ত্বাবধানে জবি পিডিএফ দীর্ঘদিন প্রতিবন্ধী শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নের জন্য সফল ভাবে কাজ করে আসছে।

এরই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে অধ্যয়ন, বিভিন্ন বৃত্তির ব্যবস্থাকরণ, আবাসন নিশ্চিতকরণ, সফট স্কিল ডেভলপমেন্ট প্রোগ্রামসহ নানান সাংস্কৃতিক কার্যক্রম সফলতার সাথে পরিচালনা করে যাচ্ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা থেকে বিভিন্ন সময় আর্থিক সহায়তা পেয়েছে ১৫জন প্রতিবন্ধী শিক্ষার্থী। ৬২ জন প্রতিবন্ধী শিক্ষার্থীদের সহয়তায় কাজ করে চলেছে বিশ্ববিদ্যালয়ের শতাধিক ভলেন্টিয়ার্স৷ যারা তাদের কর্মক্ষেত্রের মধ্যে দিয়ে মানবতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছে।

উল্লেখ্য, পিডিএফ এর প্রতিষ্ঠাতা মিজানুর রহমান কিরণ এ সংগঠনের সফলতার জন্য ২০১৭ সালে “FORBES 30 UNDER 30” পুরষ্কারে ভূষিত হোন।

এ সম্পর্কিত আরও খবর