পায়ে হেঁটে ১৫০ কিমি পাড়ি দেবে শেকৃবি’র ছয় রোভার

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-14 13:32:20

ঢাকা থেকে মধুপুর পর্যন্ত ১৫০ কি.মি. পথ পায়ে হেঁটে পরিভ্রমণে (স্কাউট প্রোগ্রাম) বের হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) রোভার স্কাউট গ্রুপের ৬ জন রোভার। ৩ জন ছেলে ও ৩ জন মেয়ে আলাদা ২টি দলে ভাগ হয়ে এ কর্মসূচি পালন করবেন।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটের দলটি সকাল সাড়ে ৬টা থেকে রোববার (১৮ ফেব্রুয়ারি) পর্যন্ত জসীমউদ্দিন রোড, উত্তরা থেকে শুরু করে বাহাদুরপুর, ভালুকা, ত্রিশাল, মুক্তাগাছা হয়ে মধুপুর বাসস্ট্যান্ড পর্যন্ত পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন।

পরিভ্রমণ দলে রয়েছেন- গার্ল ইন রোভার মোছা সুমাইয়া আকতার, গার্ল ইন রোভার অর্চি ঘোষ, গার্ল ইন রোভার সঞ্চিতা বিশ্বাস, রোভার সজীব আলী, রোভার মো. সহিদ আনোয়ার সিফাত, রোভার আব্দুল্লাহ আল মামুন।

এ সময় তারা সমাজ সচেতনতামূলক প্রত্যেকেই একটি করে মোট ছয়টি স্লোগান বহন করবে। স্লোগানগুলো হলো- "নদী বাচাই দেশ বাচাই", "বাঁচতে হলে গাছ লাগাই", "পড়লে বই আলোকিত হই", "স্মার্ট কৃষি স্মার্ট বাংলাদেশ", "দুর্নীতির বিরুদ্ধে একসাথে"।

যাত্রাপথে রোভাররা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। একই সঙ্গে, সাধারণ জনগণের মধ্যে পরিবেশ, জলবায়ু, দুর্নীতিবিরোধীসহ তাদের ধারণকৃত ব্যাচের বিষয়ে সচেতনতা বাড়াতে এবং একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে প্রচারণা চালাবেন।

প্রসঙ্গত, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস) প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে পরিভ্রমণ নামে পরিচিত।

এ সম্পর্কিত আরও খবর