জবিতে দিনব্যাপী আয়োজনে সরস্বতী পূজা উদযাপন 

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-15 01:32:08

দিনব্যাপী নানা আয়োজনের সরস্বতী পূজা উদযাপন করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ৩৬টি মন্ডপে পৃথকভাবে পূজা উদযাপন করা হয়।

এদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সনাতন ধর্মাবলম্বী সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের পদচারণায় মুখরিত ছিল। সকাল ৯টা থেকে বিভিন্ন বিভাগের মন্ডপে বিদ্যা দেবীর আরাধনা শুরু হয়। এসময় উৎসবের আমেজ দেখা যায় সবার মধ্যে। ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলে পূজা উপভোগ করেছেন। 

এবার সরস্বতী পূজা উদযাপনের লক্ষ্যে বিগত কয়েকদিন থেকেই সাজসজ্জা, প্রতিমা তৈরী ও আনুষঙ্গিক কাজ করেন শিক্ষার্থীরা। 

বাণী অর্চনা শেষে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীন, জবি কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের আহবায়ক অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল, সদস্য সচিব অধ্যাপক ড. সুরঞ্জন কুমার দাস,বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহকারী প্রক্টর ও অন্যান্যরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১৪ তম আবর্তনের শিক্ষার্থী অপূর্ব চৌধুরী বলেন, সরস্বতী পূজা শিক্ষার্থীদের জন্য বিশেষ আগ্রহের। বিদ্যা দেবীর আরাধনায় মনোনিবেশ করার লক্ষ্য প্রতিটা শিক্ষার্থীর থাকে৷ এবছর সহপাঠীদের সাথে ভালোভাবে আনন্দঘন পরিবেশে সরস্বতী পূজা উদযাপন করেছি। আশা করি প্রতিবছর এমনভানে পূজা উদযাপন করতে পারবো।

পদার্থ বিজ্ঞান বিভাগের ১৫তম আবর্তনের শিক্ষার্থী তিথী রাণী মন্ডল বলেন, সনাতনীদের জন্য সরস্বতী পূজা বরাবরের মতো বহুল আকাঙ্ক্ষিত একটা দিন।প্রতিবছরের ন্যায় এইবারেও ক্যাম্পাসে পূজার আয়োজন জাঁকজমকপূর্ণই ছিলো। পূজা আনন্দ ভালোভাবে চললেও শেষ বিকেলে মারদাঙ্গায় পূজা দর্শনার্থীরা মুহুর্তের জন্য আতংকিত হয়ে পরেছিল। পরে অবশ্য সব ঠিকঠাক ভাবেই সম্পন্ন হয়েছে। সব মিলিয়ে পূজা বেশ ভালো কেটেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের পূজা উদযাপন কমিটির আহ্বায়ক ও প্রভাষক দীপায়ন কৃষ্ণ ঘোষ বলেন, এবারের সরস্বতী পূজা, বসন্ত ও ভালোবাসা দিবস এক নতুন মাত্রা যোগ করেছে। শিক্ষক-শিক্ষার্থী সবাই বিশেষ আমেজ নিয়ে পূজা উদযাপন করতে এসেছেন। ছোট পরিসরেই আমরা প্রাণবন্তভাবে বিভাগের তরফ থেকে পূজা উদযাপন করেছি।

উল্লেখ্য, এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগ, ২টি ইন্সটিটিউট ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল সহ মোট ৩৬টি মন্ডপে সরস্বতী পূজা উদযাপন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর