ঢাবিসহ বিভিন্ন শিক্ষাঙ্গনের প্রভাতফেরি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-21 09:21:19

আজ মহান একুশে ফেব্রুয়ারি ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। এ দিবস উপলক্ষে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই হাজার হাজার মানুষের ঢল নামে কেন্দ্রীয় শহিদ মিনারে। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই শহিদ মিনার। পোশাকে শোকের কালো, শহিদের বুকের খুনে রাঙা ফুল হাতে হাতে; শ্রদ্ধায় খালি পায়ে প্রতিটি পদক্ষেপে ভাষার অহঙ্কার। প্রতি বছরের মতো এবারও প্রভাতফেরিতে অংশ নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষালয়।

বুধবার (২১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ চিত্র দেখা যায়। একদিকে প্রভাতফেরির পথে শোনা যাচ্ছে আব্দুল গাফফার চৌধুরীর সৃষ্টি অমর গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি...আমি কি ভুলিতে পারি’ অন্যদিকে প্রভাতফেরিতে দলে দলে এসে ফুল দিচ্ছেন বিভিন্ন শিক্ষাঙ্গন ও সহযোগী সংস্থাগুলো।

'স্মৃতি চিরন্তন' চত্বর থেকে আজিমপুর হয়ে প্রভাতফেরি শেষে শহীদ মিনারে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর সহযোগী শিক্ষাঙ্গন এবং সংগঠনগুলো। ঢাবির পাশাপাশি বিভিন্ন হল ও টিএসসি ভিত্তিক সংগঠনগুলো একই সঙ্গে এসে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য ড.এ.এস.এম মাকসুদ কামাল, উপ-উপাচার্য (শিক্ষা) ড.সীতেশ চন্দ্র বাছার, উপ-উপাচার্য(প্রশাসন) ড. ছামাদ এবং ঢাবি শিক্ষক সমিতির সভাপতি নিজামুল হক ভূঁইয়া, ঢাবি কোষাধ্যক্ষ মমতাজ উদ্দীন আহমেদসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

এ সময় ঢাবি উপাচার্য বলেন, একুশ মানে মাথা নত না করা, আমাদের তরুণ প্রজন্ম যেন ভাষা শহীদদের ত্যাগের ব্যাপারে জানতে পারে, তারা যেন ভাষা শহীদদের ত্যাগের বিনিময়ে পাওয়া মাতৃভাষার মূল্য বুঝতে পারে সে ব্যাপারে আমরা ব্যবস্থা নিব।

এ সম্পর্কিত আরও খবর