চবিতে ঢাবির ভর্তি পরীক্ষা

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-23 12:39:14

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপকেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান তথা ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে ভর্তি পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর সাড়ে ১২টায় শেষ হয়।

আজকের ‘খ’ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ২৭৯টি। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৪২ জন শিক্ষার্থী লড়াই করবেন। এর মধ্যে চবি উপ কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন ৮,৩০০ পরীক্ষার্থী।


পরীক্ষায় সময় ছিলো ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিলো ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ঢাবির চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সার্বিক প্রস্তুতি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সৌরভ সাহা জয়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, পরীক্ষা সুন্দর ভাবেই চলমান আছে। শিক্ষার্থীদের যেন কোনো ভোগান্তি না হয় সে বিষয়ে আমাদের সর্বোচ্চ নজরদারি করা হচ্ছে। ভর্তি পরীক্ষায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন আছে।

এ সম্পর্কিত আরও খবর