জাবিতে 'বি', 'আইবিএ' ও 'ই' ইউনিটে ভর্তি পরীক্ষা সম্পন্ন

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-29 20:17:17

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ৫ শিফটে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত 'বি' ইউনিট, ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) ও বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত 'ই' ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়েছে। 'বি' ইউনিটে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৭৭ দশমিক ২৫ শতাংশ, আইবিএ-জেইউ'তে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৬৭ শতাংশ ও 'ই' ইউনিটে শিক্ষার্থীদের উপস্থিতির হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) 'বি' ইউনিটের ছাত্রীদের ভর্তি পরিক্ষা ১ম শিফটে এবং ছাত্রদের পরীক্ষা ২য় শিফটে অনুষ্ঠিত হয়েছে। এরপর ৩য় শিফটে আইবিএ-জেইউ এর ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের পরীক্ষা ও ৪র্থ শিফটে 'ই' ইউনিটের ছাত্রীদের পরীক্ষা এবং ৫ম শিফটে ছাত্রদের পরীক্ষার মধ্য দিয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সমাপ্ত হয়েছে।

সমাজবিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক বশির আহমেদ বার্তা২৪.কমকে বলেন, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত 'বি' ইউনিটে মোট আসন সংখ্যা ৩৮৬টি। আবেদন জমা পড়েছিল ছাত্রদের ৭ হাজার ৮৩০টি এবং ছাত্রীদের ৯ হাজার ৮৮৬টি। এর মধ্যে ভর্তিচ্ছু ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন ৬ হাজার ৪৪০ জন ও ছাত্রীদের মধ্য উপস্থিত ছিলেন ৭ হাজার ২৪৭ জন। ছাত্রদের উপস্থিতির হার ৮২ দশমিক ২ শতাংশ ও ছাত্রীদের উপস্থিতি ৭৩ দশমিক ৩ শতাংশ। সে হিসেবে সর্বমোট উপস্থিতির হার ৭৭ দশমিক ২৫ শতাংশ।

ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক অধ্যাপক কে এম জাহিদুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, আইবিএ-তে ৫০টি আসনের বিপরীতে আবেদনকারী ছাত্র সংখ্যা ২ হাজার ২৬০ জন এবং ছাত্রী ১ হাজার ২৮৬ জন। ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ২ হাজার ৩৮২ জন। সে হিসেবে মোট উপস্থিতি ৬৭ শতাংশ।

ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক মো. ইউসুফ হারুন বার্তা২৪.কমকে জানান, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত 'ই' ইউনিটে ১০০টি ছাত্র এবং ১০০টি ছাত্রী আসনের বিপরীতে ৭ হাজার ১৫৪ জন ছাত্র এবং ৫ হাজার ৫২৯ জন ছাত্রী আবেদন করেছেন। ভর্তিচ্ছু ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন ৮৬ দশমিক ৪০ শতাংশ ও ছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ৮১ দশমিক ৯৭ শতাংশ।

এদিকে সকালের দ্বিতীয় শিফটে মাইক্রোবায়োলজি ও রসায়ন বিভাগ ভবনের কেন্দ্রে ভর্তি পরীক্ষা পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। এ সময় উপাচার্যের সাথে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মোঃ আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে নির্বিঘ্নে ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা গ্রহণে নিরলসভাবে পরিশ্রম করায় উপাচার্য শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, প্রক্টর অফিস, বিএনসিসি, রোভার স্কাউট, স্বেচ্ছাসেবী সংগঠন, রেড ক্রিসেন্ট, পুলিশ, আনসার এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

আগামী ৩ থেকে ৫ মার্চ পর্যন্ত কলা ও মানবিকী অনুষদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং ৫ মার্চ চারুকলা বিভাগের ভর্তি পরীক্ষায় এমসিকিউ পরীক্ষাতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ফলাফল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইটে (ju-admission.org) এ পাওয়া যাবে।

প্রসঙ্গত ২০২৩-২৪ শিক্ষাবর্ষে জাবির ৫টি ইউনিটে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে জাবির ভর্তি পরীক্ষার্থী ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন। সে হিসেবে আসনপ্রতি লড়বেন ১০৮ জন।

এ সম্পর্কিত আরও খবর