ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা: প্রতি আসনে ৬৬ পরীক্ষার্থী

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2024-03-01 11:16:35

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ। এ বছর বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ২২ হাজার ৮২ জন শিক্ষার্থী। সে হিসেবে একটি আসনের জন্য ৬৬ জন শিক্ষার্থী লড়াই করছেন।

ঢাবি কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়, শুক্রবার (১ মার্চ) সকাল ১১টায় পরীক্ষা শুরু হয়ে ১২টা ৩০ মিনিটে পরীক্ষা সমাপ্ত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও জানান, এ বছর ঢাবির চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসন প্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এছাড়াও, আগামী ৯ মার্চ 'চ’ ইউনিট তথা চারুকলা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আসন রয়েছে ১৩০টি। মোট আবেদন পড়েছে ৭ হাজার ৩৮টি। আসন প্রতি আবেদন করেছেন ৫৪ জন শিক্ষার্থী। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিট ও ২৪ ফেব্রুয়ারি ‘ব্যবসায় শিক্ষা’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

উল্যেখ্য, এ বছর ঢাকার মধ্যে ৬৬ কেন্দ্রের পাশাপাশি বিভাগীয় শহরগুলোসহ মোট ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকার বাইরে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর