৩ দিনব্যাপী আইসিডিআরএম সম্মেলন শুরু

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 18:33:55

শুরু হলো তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজেস্টার রিস্ক ম্যানেজমেন্ট (আইসিডিআরএম) ২০১৯ সম্মেলন। বুয়েট-জাপান ইন্সটিটিউট অব প্রিভেনশন অ্যান্ড আরবান সেফটি (বুয়েট-জিডপাস), ডিপার্টমেন্ট অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (ডিএআরপি), ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড ফ্লাড ম্যানেজমেন্ট (আইডব্লিউএফএম), আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট: রাজউক অংশ এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (এফএসসিডি) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

শনিবার (১২ জানুয়ারি) শনিবার সকাল ১০টায় রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁ হোটেলের ওসিস সম্মেলন কক্ষে সম্মেলনের পর্দা ওঠে। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

সম্মেলনের দ্বিতীয় এবং তৃতীয় দিনের কর্মশালা এবং সম্পর্কিত অবশিষ্ট সেশনগুলো বুয়েটের ইসিই ভবনে অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, ফিলিপাইনসহ বিভিন্ন দেশ থেকে মোট ২৩৮টি সারাংশ গ্রহণ করা হয়েছে। এছাড়া দুটি ভিন্ন সেশনে ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে ১২৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরি।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চ এর প্রফেসর ড. আইনুন নিশাত, ইউনিভার্সিটি অব টোকিও প্রফেসর এমিরেটাস ড. কাজুও কোনাগাই, একই বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. কিমিরো মেগুরো, ফরাসী স্থপতি জনাব প্যাট্রিক কলোম্বেল, বুয়েট-জিডপাস এর গবেষণা সহযোগী ড. জে.ডব্লিউ.এফ উইরেজমা, ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক ড. স্টেফানো সুকামোতো এবং ত্রিভুবন ইউনিভার্সিটি নেপালের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. দীপক চামলাগাইন।

এ সম্পর্কিত আরও খবর