মসজিদে ধর্মীয় আলোচনা করায় ঢাবি শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলা

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-13 19:58:05

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় মসজিদে ধর্মীয় আলোচনাকে কেন্দ্র করে ঢাবি আইন অনুষদের একদল শিক্ষার্থীর উপর 'শিবির' সন্দেহে হামলা করেছে ছাত্রলীগের একদল নেতা-কর্মী।

বুধবার (১৩ মার্চ) ঢাবির বঙ্গবন্ধু টাওয়ার সংলগ্ন মসজিদ এলাকায় এ ঘটনা ঘটেছে।

এ সময় গুরুতর আহত হয়েছেন ঢাবির আইন অনুষদের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী রেজোয়ান আহমেদ রিফাত, শাহীনুর আলম রাসেল, সাকিব আজাদ তূর্য, রাফিদ হাসান সাফওয়ান এবং ফাহিম দস্তগীর।

এ হামলায় জড়িতদের মধ্যে ছাত্রলীগের শাহবাগ থানার সাধারণ সম্পাদক তাওহিদুল সুজনকে সিসিটিভি ফুটেজ থেকে ভুক্তভোগী শিক্ষার্থীরা চিহ্নিত করেছেন। তাওহিদুল সুজন ছাত্রলীগের মহানগর দক্ষিণ শাখার সাধারণ সম্পাদক সজল কুন্ডুর অনুসারী হিসেবে পরিচিত।

এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, রমজান উপলক্ষে বঙ্গবন্ধু টাওয়ারের নিচ তলায় মসজিদে 'প্রোডাক্টিভ রমাদ্বান' এর ব্যাপারে আলোচনা করছিলেন আইন অনুষদের ১০ থেকে ১২ জন শিক্ষার্থী। এ সময় বঙ্গবন্ধু টাওয়ারের সভাপতি সিরাজুল হক এবং ছাত্রলীগের কয়েকজন তাদেরকে 'আলোচনার অনুমতি নেই' বলে চলে যেতে বলেন।

এ সময় তারা বের হয়ে যেতে চাইলে বঙ্গবন্ধু টাওয়ার গেইটের সামনে বেশ কিছু মোটরসাইকেল থেকে কয়েকজন শিক্ষার্থীদের উপর হামলা চালান। এ সময় অন্তত ৫ জন গুরুতর আহত হয় বলে জানা যায়।

ঢাবির আইন বিভাগের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী আবু তালহা বার্তা ২৪.কমকে বলেন, আইন অনুষদের নামাজের স্থান রয়েছে। সেখানে জামাতের সুযোগ না থাকায় আমরা বঙ্গবন্ধু টাওয়ারে নামাজ পড়তে যাই।

তিনি জানান, আমরা খুবই সাধারণ ধর্মীয় ব্যাপারে আলোচনা করতে সেখানে গিয়েছিলাম। প্রথমে এখানকার সভাপতি এবং এক সময় লম্বা করে একজন এসে আমাদেরকে থ্রেট করা শুরু করে। এ সময় আমরা বেরিয়ে যাওয়ার সময় ছাত্রলীগের কয়েকজন আমাদের উপর হামলা করে। তারা আমাদের 'শিবির' ট্যাগ দিয়ে হামলা করে।

এ ঘটনায় আহত রেজোয়ান বার্তা ২৪.কমকে বলেন, রমজান কিভাবে কাজে লাগাতে পারি, এ বিষয়ে আলোচনা হচ্ছিল। সেখানে হঠাৎ কয়েকজন এসে আমাদের বের হয়ে যেতে বলেন। আমরা বের হওয়ার সময় মোটরসাইকেল থেকে নেমে অনেকে আমাদের উপর হামলা করে। এ সময় কয়েকজন গুরুতর আহত হয়েছে।

এ ঘটনায় সিসি টিভি ফুটেজে দেখা যায় কয়েকজন শিক্ষার্থীকে লাঠি দিয়ে গেইটের সামনে মারধর করা হচ্ছে। কিন্তু কারা এ হামলা করেছে তা স্পষ্ট বোঝা যায়নি।

ঘটনাস্থলে উপস্থিত শিক্ষার্থীরা অভিযোগ করেন , বঙ্গবন্ধু টাওয়ার কল্যাণ সমিতির সভাপতি সিরাজুল হক ছাত্রলীগের সুজনকে ডেকে পাঠান এবং 'শিবির' ট্যাগ দিয়ে শিক্ষার্থীদের মারধরের নির্দেশ দেন।

এ ঘটনায় জড়িত ছাত্রলীগ নেতা সুজনের সাথে সিরাজুলের পূর্ব পরিচয় রয়েছে। সিরাজুলের ভাষ্যে, আজ দুপুর ২টা ৪৪ মিনিটে সুজনের সাথে তার ফোনে কথা হয়েছে। তবে ডেকে এনে মারধরের বিষয় তিনি স্বীকার করেননি।

এ ব্যাপারে অভিযোগ অস্বীকার করে শাহবাগ থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তাওহিদুল সুজন বার্তা ২৪.কমকে বলেন, আমি তখন সেখানে উপস্থিত ছিলাম না। আমি কেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে মারতে যাব? আমি সেখানে মারধর করার ঘটনার সাথে কোন ভাবেই যুক্ত নই।

উদ্দেশ্য প্রণোদিত হয়ে এ ঘটনায় তার নাম জড়ানো হয়েছে দাবি করে তিনি বলেন, তাদের কোনো উদ্দেশ্য থেকে আমার নাম জড়ানো হয়েছে বলে আমার মনে হয়। আমি দেখলাম তারা ফেসবুক থেকে আমার একটা ছবি নিয়ে আমার নাম জড়িত করেছে।

এ সম্পর্কিত আরও খবর