যবিপ্রবির ক্যালেন্ডার বিতর্ক, জনসংযোগ কর্মকর্তা সাময়িক বরখাস্ত

বিবিধ, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর, বার্তা২৪.কম | 2023-08-22 12:54:46

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডার বিনা অনুমতিতে বণ্টনের দায়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার (১২ জানুয়ারি) রেজিস্ট্রার প্রকৌশলী ড.আহসান হাবীব স্বাক্ষরিত এক চিঠিতে আবদুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

রোববার (১৩ জানুয়ারি) দুপুরে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদ জানান, প্রশাসনের অনুমতি ছাড়া ডেস্ক ক্যালেন্ডার বিতরণের দায়ে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে এখনও আমি চিঠি পায়নি।

জানা যায়, বিশ্ববিদ্যালয় ১২ পৃষ্ঠার ডেস্ক ক্যালেন্ডার ছেপেছে। সেই ক্যালেন্ডার স্পাইরাল বাইন্ডিং করায় একটি পাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অনাকাঙ্ক্ষিতভাবে মাথার কিছু অংশ কাটা পড়েছে। অন্য একটি পেজেও একই সমস্যা হয়েছে। সেই ক্যালেন্ডার কিছু সংখ্যক বিতরণও করা হয়। এরপর শুরু হয় বিতর্ক। সামাজিক যোগাযোগ মাধ্যমে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি অবমাননার অভিযোগ করা হচ্ছে। এ নিয়ে তোলপাড়ের সৃষ্টি হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনিবার্যকারণ বশত: ডেস্ক ক্যালেন্ডার প্রত্যাহার করা হয়েছে বলে দাবি করেছে। অপর এক চিঠিতে বিনা অনুমতিতে ক্যালেন্ডার বিতরণ করায় জনসংযোগ কর্মকর্তা আবদুর রশিদকেও সাময়িক বরখাস্ত করা হয়।

১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ড. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি বলা হয়েছে, ‘এতদ্বারা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগণকে জানানো যাচ্ছে যে, অত্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর জনসংযোগ শাখা কর্তৃক বিতরণকৃত ২০১৯ সালের ডেস্ক ক্যালেন্ডার অনিবার্য কারণবশত প্রত্যাহার করা হলো। এ প্রেক্ষিতে ডেস্ক ক্যালেন্ডার (যদি কারো কাছে থেকে থাকে) জনসংযোগ শাখায় ফেরত পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনিবার্য কারণবশত বললেও আসলে কী কারণে প্রত্যাহার করা হলো সে বিষয়ে পরিষ্কার করেননি।

এ সম্পর্কিত আরও খবর