জবির প্রথম সমাবর্তন অক্টোবরে

বিবিধ, ক্যাম্পাস

নিজাম উদ্দিন শামীম, জবি করেসপন্ডেন্ট | 2023-08-30 23:35:02

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে প্রথমবারের মতো সমাবর্তন করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। চলতি অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের ধূপখোলা মাঠে এই সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্মাবতন কমিটি। তবে এ বিষয়ে চূড়ান্ত কোন ঘোষণা দেয়নি  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা যায়, অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে সমাবর্তন আয়োজনের বিষয়ে সম্মতি দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। আর রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে কথা বলে চূড়ান্ত তরিখ ঘোষণা করবে কর্তৃপক্ষ।

সমাবর্তনে ২০০৫-০৬ সেশন থেকে ২০১১-১২ সেশনে শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত চলবে। রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৫০০টাকা।

এর আগে ২০১৬ সালে এক সাক্ষাৎকারে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছিলেন, বর্তমান ক্যাম্পাসে সমাবর্তন করা যাবে না। তবে আমরা যদি দ্বিতীয় ক্যাম্পাসের জায়গা ভরাট করতে পারি। তাহলে সেখানে সমাবর্তন হবে। শিক্ষার্থীরা বলছেন, মূলত জায়গা সমস্যা দেখিয়ে গত কয়েক বছর ধরে আটকে রাখা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন।

সে সময় উপাচার্য আরো বলেছিলেন, আগামী বছর মানে ২০১৭ শেষ থেকে ২০১৮ সালের মার্চের মধ্যে সমাবর্তনের ইচ্ছা আছে। কিন্তু উপাচার্যের সেই সময় অনুযায়ী বিশ্ববিদ্যালয়টির প্রথম সমাবর্তন করা সম্ভব হয়নি।

তবে শিক্ষার্থীদের কয়েক দফা আন্দোলনের পরিপ্রেক্ষিতে উপাচার্য একটি সমাবর্তন কমিটি গঠন করে। অবশেষে সমাবর্তন কমিটি ২০১৯ সালে অক্টোবরে সমাবর্তন আয়োজনের জন্য ধুপখোলায় অবস্থিত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠকে বেছে নেই। তবে মাঠের কিছু অংশ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ও একটি ক্লাবের অধীনে আছে। তাদের সাথে কথা বলে চূড়ান্ত করা হবে বলে জানান সমাবর্তন কমিটি। 

এ সম্পর্কিত আরও খবর