অবন্তিকার মৃত্যু: জবির তদন্ত কমিটির প্রথম বৈঠক

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেট, বার্তা ২৪.কম, ঢাকা | 2024-03-17 21:12:55

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার রহস্য উন্মোচনে প্রথম বৈঠক করেছে বিশ্ববিদ্যালয়ের উচ্চক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি।

রোববার (১৭ মার্চ) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পাঁচ সদস্যবিশিষ্ট কমিটির সদস্যরা প্রথম বৈঠকে বসেন।

জানা যায়, বৈঠকে কমিটির সদস্যরা তাদের কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। তদন্তের কাজ কীভাবে আগানো যায়, নৈতিকভাবে পুরো ব্যাপারটি অনুধাবনের পাশাপাশি ঘটনার পেছনে প্রকৃতপক্ষে কারো দায় থেকে থাকলে সেগুলো নিরূপণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টিতে পরিবার ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকল বিষয়ই খতিয়ে দেখা হবে।

অভিযোগ উঠা সকল বিষয়েই যাচাই-বাছাই করে দেখা হবে। ন্যূনতম এক সপ্তাহের মধ্যেই প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

তদন্ত কমিটির আহ্বায়ক ও জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, আমাদের উদ্দেশ্য, এই ঘটনার প্রেক্ষিতে প্রকৃত সত্য উদঘাটন করা। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকা সত্ত্বেও আমরা রোববার বৈঠক করেছি, সোমবারও বৈঠক করবো।

তদন্ত কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ বলেন, বস্তুনিষ্ঠতার সাথেই তদন্ত করা আমাদের লক্ষ্য। আমরা সংশ্লিষ্ট সবার সাথে কথা বলবো বিভিন্ন আঙ্গিক থেকে, ডকুমেন্টস সংগ্রহসহ এবং আনুষঙ্গিক সবকিছুই করবো৷ আজকের বৈঠকে করণীয়গুলো নির্ধারণ করেছি আমরা।

শুক্রবার (১৫ মার্চ) দিবাগত রাত ১টায় উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়। রোববার (১৭ মার্চ) কমিটির সদস্যরা আনুষ্ঠানিকভাবে প্রথম বৈঠকে বসেন।

উল্লেখ্য, শুক্রবার (১৫ মার্চ) রাতে ফাইরুজ অবন্তিকা নামে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের এক ছাত্রী কুমিল্লায় নিজ বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। তিনি আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী। মৃত্যুর আগে এক ফেসবুক পোস্টে নিজের মৃত্যুর জন্য নিজের সহপাঠী আম্মান সিদ্দিকী ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলামকে দায়ী করেন। এরপরই ঘটনার বিচার চেয়ে আন্দোলনে নামেন জবি শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর