অবন্তিকার মৃত্যু: শিক্ষার্থীদের মশাল মিছিল ও নতুন ৬ দফা দাবি

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-17 22:18:19

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় জড়িতদের অবিলম্বে কঠোর শাস্তি প্রদানের দাবিতে মশাল মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১৭ মার্চ) সন্ধ্যা ৭টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর থেকে একটি মশাল মিছিল বের করেন শিক্ষার্থীরা। এরপর মিছিলটি ভিক্টোরিয়া পার্ক প্রদক্ষিণ করে প্রধান ফটকে এসে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সমাবেশে নতুন করে ৬ দফা দাবি উত্থাপন করেন তারা।

দাবি সমূহ হলো: অবিলম্বে তদন্ত করে দোষীদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার করতে হবে, অভিযুক্তদের সাথে সংশ্লিষ্ট সবাইকে (তৎকালীন প্রক্টরিয়াল বডিসহ) তদন্ত সাপেক্ষে জবাবদিহির আওতায় আনতে হবে, পূর্বে ঘটে যাওয়া সকল নিপীড়নের বিচার দ্রুততম সময়ের মধ্যে নিশ্চিত করতে হবে, অতি দ্রুততম সময়ে নিরপেক্ষ 'নিপীড়ন দমন সেল' গঠন এবং প্রতিটি বিভাগে অভিযোগ বাক্স স্থাপন করতে হবে, স্পেশালিস্ট মনরোগ বিশেষজ্ঞ নিয়োগ দিতে হবে, প্রশাসনের দেয়া প্রতিশ্রুতি ও উপস্থাপিত দাবি আগামী ৭ কার্যদিবসের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

মশাল মিছিলে ১৬তম আবর্তনের শিক্ষার্থী আবদুল কাহ্হার সিদ্দিকী বলেন, বাংলাদেশের সকল শিক্ষার্থীদের প্রতি আমাদের দাবি থাকবে, আপনারা যদি কোনো সহপাঠী, শিক্ষক বা অন্য কারো দ্বারা নির্যাতনের শিকার হন, তবে তৎক্ষণাৎ তার প্রতিবাদ করবেন। অবন্তিকার মতো মরে গিয়ে বিচার পেতে হবে না। অবন্তিকার মতো আর কারোকে আমরা হারাতে চাই না। যেকোনো যৌক্তিক প্রতিবাদে আমরা সকল শিক্ষার্থীদের পক্ষে দাঁড়াইতে চাই।

তিনি আরো বলেন, আমাদের আন্দোলনের প্রেক্ষিতেই প্রশাসন তৎপর হয়েছে, তারা অভিযুক্ত দুইজনকে গ্রেফতার করেছে। আমাদের ৬ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। আমরা প্রয়োজনে ঢাকা শহরব্যাপী আন্দোলন করবো।

এ সম্পর্কিত আরও খবর