শাবিপ্রবিতে মুক্তিযুদ্ধের বই নিয়ে ভ্রাম্যমাণ মেলা

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি, করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-07-15 03:19:37

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দুইদিনব্যাপী মুক্তিযুদ্ধ বিষয়ক বই নিয়ে ভ্রাম্যমাণ বইমেলা। শ্রাবণ প্রকাশনী ও বইনিউজ২৪.কম এর যৌথ উদ্যোগে এবং মন্ত্রিপরিষদ বিভাগের সহযোগিতায় এই বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার (১৬ জানুয়ারি) দুপুর ২টায় এই বইমেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনের সময় তিনি বলেন, 'মুক্তিযুদ্ধের বিভিন্ন বই নিয়ে ভ্রাম্যমাণ এই বই মেলা প্রশংসার দাবিদার। এই বইমেলার মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানতে পারবে। বই পড়ার প্রতি তাদের আগ্রহ সৃষ্টি হবে। এই মেলাটি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে একটি সুযোগ সৃষ্টি করে দিয়েছে।'

উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দীকা, আর্কিটেকচার বিভাগের সহকারী অধ্যাপক অভিক সোবহান, শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবিন আহসান প্রমুখ।

প্রকাশক রবিন আহসান জানান, তারা গতবছরের ৬ ডিসেম্বর থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ‘ইতিহাস ধরবো তুলে, বই যাবে তৃণমূলে’ এই প্রতিপাদ্যে নিয়ে বইমেলাটি দেশের ৬৪ জেলায় অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে চারটি জেলায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবে এই বইমেলা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এবং বৃহস্পতিবার সারাদিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, তারা মুক্তিযুদ্ধের প্রায় পাঁচ শতাধিক বিভিন্ন বই বিক্রি করছে। তারা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং স্কুলগুলোতে গিয়ে ভ্রাম্যমাণ মেলার মাধ্যমে বই বিক্রি করবে। তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে এবং তাদের পাঠকপ্রিয় করে তোলার জন্য তারা এই মেলার আয়োজন করছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর