আইসিসিআর শিক্ষাবৃত্তির ঘোষণা দিয়েছে ভারত

বিবিধ, ক্যাম্পাস

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 19:24:52

২০১৯-২০২০ শিক্ষাবর্ষের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) শিক্ষাবৃত্তি ঘোষণা করেছে।

একমাত্র চিকিৎসাশাস্ত্র ছাড়া অন্য সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনা করার জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকদের জন্য এই শিক্ষাবৃত্তির ঘোষণা দেওয়া হয়েছে। ভারত সরকার এ পর্যন্ত প্রায় ৩ হাজার ৫শ এর বেশি বাংলাদেশি নাগরিককে আইসিসিআর শিক্ষাবৃত্তি দিয়েছে।

এই শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে হলে অবশ্যই ইংরেজীতে দক্ষ হতে হবে। পাসকৃত পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩/জিপিএ ৪ এর মধ্যে ২.৫০ থাকতে হবে। আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৯ এর মধ্যে ১৮ হতে হবে।

আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আইসিসিআর একটি বিশেষ পোর্টাল (http://a2ascholarships.iccr.gov.in/home) তৈরি করেছে যেখানে শিক্ষার্থীদের নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে।

যেসব শিক্ষার্থীরা BE/B Tech.কোর্সের জন্য আবেদন করতে আগ্রহী তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচিতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন অন্তর্ভুক্ত থাকতে হবে। আইসিসিআর এর নিয়ম অনুসারে, সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। এমনকি পারিবারিক ও স্বাস্থ্যসংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেয়া হবে না।

আগ্রহীদের অনেকেইে অনলাইনে একাধিকবার আবেদন করে থাকেন। এক্ষেত্রে শুধু একবারই আবেদন করতে বলা হয়েছে। এম. ফিল/ডক্টরাল/পোস্ট-ডক্টরাল কোর্সের জন্য আবেদনকারীদের আবেদনপত্রের সঙ্গে গবেষণার সারাংশ জমা দিতে হবে। আবেদনকারীদের তাদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমাছাড়া) আপলোড করতে হবে। শিল্পকলা/চারুকলা বিষয়ে আবেদনকারীদের আবেদন করার সময় তাদের শিল্পকর্মের সর্বশেষ ভিডিও, অডিও, ইউটিউব লিঙ্ক বা পোর্টফোলিও আপলোড করতে হবে।

৮ ফেব্রুয়ারি বিকাল পাঁচটার মধ্যে অনলাইনে আগ্রহীরা আবেদন পত্র জমা দিতে পারবেন। যোগ্য প্রার্থীদের ৩০ মিনিটের ইংরেজিতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে যার সময় ও স্থান পরবর্তীতে জানিয়ে দিবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর