ঢাবিতে পিঠা উৎসব

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:32:54

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ভিক্টিমোলজি অ্যান্ড রেস্টোরেটিভ জাস্টিসের (ভিআরজে) ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী পিঠা উৎসব ও সাংস্কৃতিক সন্ধ্যা।

শুক্রবার (১৮ জানুয়ারি) বিকেলে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার এ পিঠা উৎসবের উদ্বোধন করেন।

উৎসবে দেশের বিভিন্ন অঞ্চলের ২০ থেকে ২৫ পদের পিঠা প্রদর্শন করা হয়। এর মধ্যে উল্লেখযোগ্য পিঠা হলো- দুধপুলি, ভাপাপুলি, রসপুলি, পাটিসাপটা, সন্দেসের পাটিসাফটা, মালপোয়া, চিতই পিঠা, চুই পিঠা, মাকাল পিঠা, তালের পিঠা, তেলের পিঠা, খেজুর রসের পিঠা, সুজির পিঠা, নাড়ু ইত্যাদি।

পিঠা প্রদর্শনীর পর গান ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. ফজলে খোদার সঞ্চালনায় উৎসবে আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলাম, সহকারী অধ্যাপক কামরুন্নাহার প্রমুখ।

দেশের ভিন্ন ভিন্ন অঞ্চলের পিঠা তৈরি করার ঐতিহ্য ধরে রাখার লক্ষ্যে শিক্ষার্থীদের এ উদ্যোগের প্রশংসা করে অধ্যাপক ড. ফজলে খোদা বলেন, ‘বাঙালির ঐতিহ্য বিভিন্ন অঞ্চলের নানা ধরনের পিঠা তৈরির উৎসবের আয়োজনকারী শিক্ষার্থীদের আমি ধন্যবাদ জানাই। তাদের এ পিঠা উৎসব বাঙালি সংস্কৃতি ধরে রাখার বহিঃপ্রকাশ।'

এ সম্পর্কিত আরও খবর