আজীবন সম্মাননা পেলেন আবদুল গাফফার চৌধুরী

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 15:20:35

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে আজীবন সম্মাননা পুরস্কার পেলেন ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানের রচয়িতা ও প্রখ্যাত সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী।

রোববার (২০ জানুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আজীবন সম্মাননা স্মারক, বক্তব্য ও শিক্ষার্থী বৃত্তি প্রদান অনুষ্ঠানে তাঁকে এ সম্মাননা দেওয়া হয়। আতাউস সামাদ ট্রাস্ট ফান্ডের উদ্যোগে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

শারীরিক অসুস্থতার জন্য লন্ডন থেকে দেশে আসতে না পারলেও অনুষ্ঠানে মুঠোফোনে যোগাযোগ করে কৃতজ্ঞতা জানান গাফ্ফার চৌধুরী। তাঁর পক্ষে উপাচার্যের কাছ থেকে সম্মানা ক্রেস্ট ও পুরস্কার গ্রহণ করেন দৈনিক কালের কন্ঠ পত্রিকার ফিচার লেখক সাংবাদিক আলী হাবিব।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাবেরী গায়েনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, ‘এ বি এম মূসা, আতাউস সামাদ ও আবদুল গাফফার চৌধুরী এ তিনজন ত্রিশের দশকের লোক। এরা সবাই একই মূল্যবোধে সমানন্তরাল। জাতির জন্য তাঁদের অবদান অনেক।'

ঢাবি উপাচার্য বলেন, ‘আব্দুল গাফফার চৌধুরী একজন কলামিস্ট, ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধা। তিনি একজন দেশ প্রেমিক ও প্রতিবাদী মানুষ। লেখনীর জন্য তাঁর যে শক্তিশালী অবস্থান, সেটি নিঃসন্দেহে একজন কলাম লেখক হিসেবে প্রসংশনীয়। বাঙালি জাতির চেতনা বিকাশে তাঁর কলাম অসাধারণ অবদান রেখেছে।'

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. কাবেরী গায়েন বলেন, ‘সাংবাদিকতায় কলাম লেখা অতীতের যেকোনো সময়ের থেকে এখন বোধহয় কঠিন। অনেকে মনে করতে পারেন গণতান্ত্রিক ব্যবস্থায় এটা কি করে সম্ভব হয়। আগে আয়ুব, এরশাদ বন্ধ করে দিত। কিন্তু তার সঙ্গে এখন যুক্ত হয়েছে সেল্ফ সেন্সরশিপ তথা করপোরেট পুঁজির বিনিয়োগ।'

অনুষ্ঠানে স্বারক বক্তব্য দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক অধ্যাপক ও সাবেক প্রধান তথ্য কমিশনার ড. মো. গোলাম রহমান।

‘আতাউস সামাদ ট্রাস্ট ফান্ড' বৃত্তি দেওয়া হয় বিভাগের পাঁচজন শিক্ষার্থীকে। এরা হলেন- তারেক আল হাসান, ইশরাতুল জাহান শোভা, মোস্তফা মো. তাহান, মো. নাজমুল হুসাইন ওইসতিয়াক আহমেদ।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে আবদুল গাফ্ফার চৌধুরীর জীবনী পাঠ করেন বিভাগের সহযোগী অধ্যাপক শাওন্তী হায়দার।

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আহাদুজ্জামান মোহাম্মদ আলী, অধ্যাপক ড. গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. মফিজুর রহমান, সহযোগী অধ্যাপক ড. আফরোজা বুলবুল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর