ডাকসু নির্বাচন ঘিরে ছাত্র সংগঠনগুলোর প্রতিক্রিয়া

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪ | 2023-08-22 10:37:26

দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ ২০১৯ (সোমবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন।

বুধবার (২৩ জানুয়ারি) বিকেল সাড়ে ৩ টায় এবং বিকেল সাড়ে ৪টায় ডাকসু ও হল সংসদ নির্বাচনের বিষয়ে হল প্রাধ্যক্ষ এবং ডাকসু নির্বাচন সংক্রান্ত উপদেষ্টা পরিষদের সাথে পৃথক সভা শেষে পদাধিকার বলে নির্বাচনের এই তারিখ নির্ধারণ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

দীর্ঘদিন পর ডাকসু নির্বাচনের সময় নির্ধারিত হওয়ায় ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলো গণমাধ্যমের কাছে তাদের প্রতিক্রিয়া ও অভিব্যক্তি প্রকাশ করেছেন।

প্রতিক্রিয়া জানিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বলেন, 'আমরা নির্বাচনের তারিখ ঘোষণাকে স্বাগত জানাই। কিন্তু আবারও বলছি যে, আমাদের আত্মতৃপ্তিতে ভোগার সুযোগ নেই। অতীতেও তফসিল ঘোষণার পর নির্বাচন না হওয়ার উদাহরণ যেহেতু আছে, তাই এই আনন্দের ক্ষণটিকে সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছি।'

একইসঙ্গে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠন ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দের প্রতি দায়িত্বশীল আচরণ করার অনুরোধ জানান। যেন ১১ মার্চ ডাকসু নির্বাচন হওয়ার মাধ্যমে সকল ছাত্র সংগঠন একসঙ্গে বিজয় উদযাপন করতে পারে।

ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণার আগে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহাবস্থানের বিষয়টি নিশ্চিত করা উচিত ছিল বলে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, 'সহাবস্থানের বিষয়ে প্রশাসন কিছুই করছে না। সহাবস্থান না হলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না। ফলে নির্বাচন গ্রহণযোগ্যতা হারাবে'।

তিনি বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয় ও ডাকসু সকলের একটা প্রত্যাশার জায়গা। সেখানে গণতান্ত্রিক চর্চা সকলেরই প্রত্যাশা। সহাবস্থান না হলে এটিও নিশ্চিত হবে না।'

ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, 'প্রশাসনের জায়গা থেকে যেহেতু নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে এবং আমরাও মার্চ মাসের মধ্যে নির্বাচন দিতে বলেছিলাম, সে জায়গা থেকে প্রশাসনকে ধন্যবাদ জানাই। তবে তারিখ ঘোষণার আগে গঠনতন্ত্র সংশোধন করাটা জরুরি ছিল। কেননা তখন আমরা গঠনতন্ত্র দেখে নির্বাচনী প্রস্তুতি নিতে পারতাম।'

কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র আহ্বায়ক হাসান আল মামুন বলেন, 'ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা একটি ইতিবাচক দিক। তবে এর চেয়ে বড় বিষয় হলো ক্যাম্পাসে রাজনৈতিক দলগুলোর সহাবস্থান নিশ্চিত করা। কারণ এ নির্বাচন ছাত্রদের, জাতীয় বা অন্য কোনো নির্বাচন নয়।'

তবে হলগুলোতে প্রচার-প্রচারণায় যেন কোনো প্রকার বাধা দেওয়া না হয় সে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

এদিকে, তফসিল ঘোষণার আগে সহাবস্থান নিশ্চিত করে নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা উচিত বলে মক্তব্য করেন সংগঠনটির যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নুর।

এ সম্পর্কিত আরও খবর