শেভরন বাংলাদেশের সহায়তায় সামার স্কুল প্রোগ্রামের উদ্বোধন

, ক্যাম্পাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-30 22:14:50

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন, শেভরন এর সহযোগিতায় ২০২৪ সালের জন্য সামার স্কুল প্রোগ্রাম শুরু করেছে। প্রোগ্রামের মূল লক্ষ্য হচ্ছে অনুসন্ধানমূলক বিজ্ঞান-ভিত্তিক অধ্যয়ন এবং ক্যারিয়ার তৈরিতে তরুণ শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করা।

২০১৯ সালে শেভরন বাংলাদেশ এশিয়ান ইউনিভার্সিটিফর উইমেন এর সাথে একটি অগ্রণী পার্টনারশিপ প্রোগ্রামের পথচলা শুরু। এরপর থেকে এখন পর্যন্ত প্রোগ্রামটি চলমান রয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থীরা সামার স্কুল প্রোগ্রামে অংশগ্রহণ করছে এবং STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, গণিত) বিষয়ে কর্মক্ষেত্র বেছে নিতে উৎসাহিত হচ্ছে।

চলতি বছর উক্ত প্রোগ্রামে অংশগ্রহণের জন্য সারাদেশ থেকে ৮৯ তরুণ উইমেন শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে। সেখানে গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, কম্পিউটার কোডিং এবং জনস্বাস্থ্যের উপর জোর দিয়ে চার সপ্তাহের কর্মশালা অনুষ্ঠিত হবে। অসাধারণ অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ড সম্পন্ন আন্তর্জাতিক এবং স্থানীয় অনুষদের নিয়ে গঠিত একটি দলএই কোর্সগুলো পরিচালনা করবেন।

চট্টগ্রামের এশিয়ানইউনিভার্সিটি ফর উইমেন এর ক্যাম্পাসে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সামার স্কুলের পরিচালক, মহিউদ্দিন আহসানুল কবির চৌধুরী, গ্রীষ্মকালীন স্কুলের কর্মসূচির বিস্তারিত বিবরণ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবু তাহের, বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই এর পরিচালক মুনাল মাহবুব। অতিথিরা নেতৃত্বে নারীদের গুরুত্ব, দলগতকাজকে উৎসাহ, নতুন সব উদ্ভাবন এবং দৃঢ় সম্পর্ক গড়ে তোলার গুরুত্ব তুলে ধরেন।
শেভরন বাংলাদেশের কমিউনিটি এনগেজমেন্ট এবং সোস্যাল ইনভেস্টমেন্ট ম্যানেজার খন্দকার তুষারুজ্জামান শিক্ষা ও সামাজিক উদ্যোগের প্রতি কোম্পানির অবদানের কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফরউইমেন-এর গ্রীষ্মকালীন স্কুলের জন্য শুরু থেকেই শেভরনের অটল সমর্থনের উপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে আরও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের রেজিস্ট্রার হিউ মার্টিন, স্টুডেন্ট রিক্রুটমেন্ট ডিরেক্টর সুমনচ্যাটার্জি, গ্রীষ্মকালীন স্কুলের ফ্যাকাল্টি মেম্বার, শিক্ষার্থীদের অভিভাবক এবং শেভরন বাংলাদেশের প্রতিনিধিগণউপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর