কোটাবিরোধী আন্দোলনে সোচ্চার জবি শিক্ষার্থীরা

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-01 13:35:09

২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে ছাত্র সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (১ জুলাই) ক্যাম্পাসে রফিক ভবনের সামনে এ সমাবেশ শুরু হয়। এসময় কোটাবিরোধী একটি মিছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে বের হয়ে রায়সাহেব বাজার মোড় প্রদক্ষিণ করে আবার রফিক ভবনের সামনে এসে শেষ হয়।

পরবর্তীতে আন্দোলনরত শিক্ষার্থীরা ৪ দফা দাবি উল্লেখ করে তাদের কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন।

দাবিগুলো হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ’১৮-এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও আন্দোলনরত শিক্ষার্থীরা আরো জানান, তাদের দাবি বাস্তবায়িত না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে তারা তাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।

এ সম্পর্কিত আরও খবর