কোটা পুনর্বহালের আন্দোলনে উত্তাল ঢাবি

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-02 16:47:57

সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের প্রতিবাদে শিক্ষার্থীদের চলমান আন্দোলনের অংশ হিসেবে গণপদযাত্রা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা। প্রতিবেদন লেখাকালীন তারা শাহবাগ মোড় অবরোধ করে রাখেন।

মঙ্গলবার (০২ জুলাই) দুপুরে ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে এ পদযাত্রা শুরু হয়। প্রতিবেদনে লেখা অব্দি পদযাত্রাটি বিশ্ববিদ্যালয় শ্যাডো হয়ে হলপাড়া হয়ে সুর্যসেন হলের পাশ দিয়ে মুহসীন হল প্রদক্ষিণ করে এগিয়ে যায়।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইমরান হোসেন বলেন, কোটার মাধ্যমে বৈষম্য এবারই প্রথম নয়। ১৯৮৭ সালে বলা হয়েছিল, কোটা ধীরে ধীরে উঠে যাবে। কিন্তু ১৯৯৭ সালেও আমরা দেখেছি কোটায় মুক্তিযোদ্ধা সন্তানদের জায়গায় নাতি নাতনীকেও যুক্ত করা হয়েছে। কোটার মাধ্যমে বিভিন্ন সময় জঘন্য বৈষম্য আমরা দেখেছি। এমনও হয়েছে বিসিএস পরীক্ষায় ২০০তম হয়েও কেউ ক্যাডার পায়নি, অন্যদিকে ৫ হাজারতম হয়ে কোটায় এডমিন ক্যাডার পেয়ে গেছে। কোটাধারী না থাকলে আসনগুলো শূন্য থেকেছে, তবুও সাধারণ শিক্ষার্থীরা পায়নি। এ ধরনের ভয়ানক বৈষম্যের বিরুদ্ধে ২০১৮ সালের পরিপত্রটি পুনর্বহাল করতে হবে, এটিই আমাদের এক দফা দাবি।

আন্দোলনরত শিক্ষার্থী জুবায়ের আহমেদ বলেন, যারা বৈষম্যের বিরুদ্ধে লড়াই করে এদেশ স্বাধীন করলো, সেই সাধীন দেশেই তাদের সন্তানদের কাছেই বৈষম্যের শিকার আমরা। এই বৈষম্য আমরা কোনোভাবেই মেনে নিবো না। ২০১৮ সালের পরিপত্রটি পুনর্বহাল করেই এই আন্দোলন থামবে।

প্রসঙ্গত, ‘জেগেছে রে জেগেছে ছাত্র সমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে’, ‘কোটা না মেধা মেধা মেধা, সারা বাংলায় খবর দে’ কোটা প্রথার কবর দে’ সহ নানা স্লোগানে মুখরিত হুচ্ছে শাহবাগ মোড় এলাকা।

উল্লেখ্য, পদযাত্রাটি নীলক্ষেত, নিউমার্কেট হয়ে সায়েন্সল্যাব দিয়ে ঘুরে শাহবাগ মোড়ে আসার পর শিক্ষার্থীরা শাহবাগ রাস্তা আটকে বসে তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর