জবির নতুন ভবন নির্মাণে ৭ কোটি টাকা আত্মসাৎ

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-31 23:39:44

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন ভবন নির্মাণের কাজে ৭ কোটি টাকা আত্মসাৎ এর অভিযোগ উঠেছে।

বিশ্ববিদ্যালয়ের মেইন গেইটের সামনে অবস্থিত নতুন ভবনটি ৯তলা নির্মাণের জন্য ব্যয় ধরা হয় ৪৫ কোটি দুই লক্ষ টাকা। নির্মাণ কাজের ৬ তলা শেষ হওয়ার পরই পুরো টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠেছে। এর ফলে অন্তত ৭ কোটি টাকা আত্মসাৎ হয়েছে বলে অভিযোগ করেছেন প্রকৌশলী দোলোয়ার হোসেন।

তিনি আরও অভিযোগ করে এ বিষয় নিয়ে মন্ত্রণালয়ে গেলেও এর কোনো কার্যকর উত্তর পাননি।

২০০৭ সালে নির্মিত ছয়তলা একাডেমিক ভবন ১৫তলা করতে ২০১৫ সালে দ্য বিল্ডার্স নামের একটি প্রতিষ্ঠানকে কাজ দেয় শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা। নির্মাণ ব্যয় ধরা হয় ৪৫ কোটি ২৪ লাখ টাকা। মোজাইকসহ প্রতি তলার ব্যয় ধরা হয় ৫ কোটি দুই লাখ টাকা।

কিন্তু কাজ শুরুর কিছুদিন পরই ভিত্তি দুর্বল এমন অজুহাতে ভবনের ১২ তলা ভবন নির্মাণের প্রস্তাব দেন প্রকৌশলী হানজালা। পরে এর সংশোধিত ব্যয় ধরা হয় ৩৭ কোটি ৪০ লাখ টাকা।

সেই হিসেবে ছয় তলার জন্য ব্যয় হওয়ার কথা ৩০ কোটি ১২ লাখ টাকা। কিন্তু প্রধান প্রকৌশলী ডি এম হানজালার হস্তক্ষেপে দর নির্ধারিত হয় ৭ কোটি টাকার বেশি। অর্থাৎ ৩৭ কোটি ৪০ লাখ টাকা নির্ধারন করা হয়।

এসব অনিয়ম ও দুর্নীতির বিষয়ে দফায় দফায় মন্ত্রণালয়ে চিঠি দিয়ে আপত্তির কথা জানান তত্ত্বাবধায়ক প্রকৌশলী। কিন্তু কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেলোয়ার হোসেন বলেন, ‘এখানে ঠিকাদারকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। সরকারি অর্থের যথেচ্ছা ব্যবহার বা অন্যকে সুবিধা করিয়ে দেওয়ার জন্য যারা আইনপ্রয়োগ করে তারা রাষ্ট্রের নয়, দেশের মানুষের নয়, তারা তাদের জন্যই করে।

এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমাদেরকে কেউ এ বিষয়ে লিখিত অভিযোগ দিলে আমরা তদন্ত করতে পারবো।

এ সম্পর্কিত আরও খবর