ঢাবিতে ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব শুরু

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 22:03:18

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস) ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে প্রথমবারের মতো শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব। চার দিনব্যাপী এ উৎসব চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত।

রোববার (২৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উৎসবটির উদ্বোধন করেন।

এ সময় উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ‘আলোকচিত্র শিল্প বর্তমানে তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি প্রতিষ্ঠাকাল থেকেই আলোকচিত্র নিয়ে নতুন কিছু করার প্রয়াস চালিয়ে যাচ্ছে।'

আলোকচিত্রে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, ‘লেখা পড়ার পাশাপাশি ছবি তোলা শিক্ষার্থীদের এক ধরনের সৃজনশীল কাজ। দক্ষতা ও সুন্দর মন থাকলেই কেবল ছবি তোলা সম্ভব।'

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, উৎসবটি আগামী ৩০ জানুয়ারি (বৃহস্পৃতিবার) পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উৎসবটি উন্মুক্ত থাকবে।

উৎসবে একক ক্যাটাগরি ও পোর্টফলিও ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের সাতটি দেশের আলোকচিত্রীদের ১৪৫টি একক আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে। এছাড়াও ১৬টি ফটো স্টোরি প্রদর্শনীতে স্থান পেয়েছে। পাশাপাশি ডিইউপিএস’র ১২তম বার্ষিক আলোকচিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত আলোকচিত্রগুলোও প্রদর্শিত হবে ।

টিএসসি ও শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ ও ৬ নং গ্যালারিতে আলোকচিত্র উৎসবটি চলছে। প্রদর্শনীতে বিচারক হিসেবে আছেন- পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া সেন্টারের অধ্যক্ষ আলোকচিত্রী আবীর আব্দুলাহ, কাউন্টার ফটোর অধ্যক্ষ সাইফুল হক অমি এবং আলোকচিত্রী তাসলিমা আখতার।

প্রতিযোগিতামূলক এই আলোকচিত্র উৎসবে আটজন আলোকচিত্রীকে পুরস্কৃত করা হবে। আগামী ৩০ জানুয়ারি উৎসবের সমাপনী উৎসবে বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে। এ সময় বাংলাদেশের আলোকচিত্র আন্দোলনের পথিকৃৎ মনজুর আলম বেগকে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির পক্ষ থেকে আজীবন সম্মাননা (মরণোত্তর) দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর