কোটা বিরোধী আন্দোলন: ছয় ঘণ্টা শাহবাগ অবরোধের পর ৩ দিনের কর্মসূচি ঘোষণা 

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-04 18:38:32

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে চতুর্থ দিনের মতো শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। ছয় ঘণ্টা শাহবাগে অবস্থান করার পর শাহবাগ মোড় ছাড়েন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) শাহবাগ মোড়ে বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দীর্ঘ ছয় ঘণ্টা অবরোধের পর ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেন তারা।

আন্দোলনকারী শিক্ষার্থীদের অন্যতম সংগঠক নাহিদ ইসলাম আগামী ৩ দিনের কর্মসূচি ঘোষণা করে বলেন, আগামী শুক্রবার অনলাইনে-অফলাইনে জনসংযোগ হবে। আগামী শনিবার বিকেল ৩টায় দেশের বিশ্ববিদ্যালয় এবং কলেজ থেকে মিছিল করা হবে। আগামী রোববার সকল কলেজ-বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালিত হবে। শনিবার বিক্ষোভ মিছিলের পর রোববারের মাঠের কর্মসূচি ঘোষিত হবে।

নাহিদ ইসলাম আরো বলেন, আমাদের সুপারিশ থাকবে মহামান্য আদালত যেন আমাদের কথা বিবেচনা করেন।

তিনি নির্বাহী বিভাগকে প্রশ্ন করে বলেন, ১৮ সালে তারা কী এমন পরিপত্র জারি করল, যা পাঁচ বছরে বাতিল হয়ে যায়? তাহলে সেই পরিপত্রের মধ্যে তাদের ভুল রয়েছে। যারা যথাযথ বিধি মেনে এটি জারি করতে পারেনি। এটি শিক্ষারথীদের আন্দোলনের সাথে প্রহসন করা হয়েছে। আমরা এই প্রহসন মানি না।

তিনি আরো বলেন, আমাদের আন্দোলন চলমান থাকবে৷ এখনো নির্বাহী বিভাগ বা সরকার থেকে আমাদের সাথে যোগাযোগ করা হয়নি। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছি। আজ শাহবাগসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি পালন করেছে। অধিকার কোনো সময় একদিনে আদায় করা যায় না। আমাদের মাঠে থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর