রাবির প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশগ্রহণ করবে না শিক্ষক সমিতি

, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-06 07:05:29

১৯৫৩ সালের ৬ জুলাই প্রতিষ্ঠা লাভ করে দেশের দ্বিতীয় বৃহত্তম ও প্রাচীন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। সে হিসেবে আগামীকাল শনিবার (৬ জুলাই) প্রতিষ্ঠার ৭২ বছরে পদার্পণ করবে প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত এই বিশ্ববিদ্যালয়টি। 

৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনটিকে আনন্দমুখর করে তুলতে নানা কর্মসূচিও হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে প্রত্যয় স্কিম প্রত্যাহারের দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করায় কর্মসূচিতে অংশ নিবেন না বলে বিশ্ববিদ্যালয়টির উপাচার্যকে মৌখিকভাবে জানিয়েছেন রাবি শিক্ষক সমিতি। 

শুক্রবার (০৫ জুলাই) তথ্যটি নিশ্চিত করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক সরকার।

জানতে চাইলে অধ্যাপক ওমর ফারুক সরকার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে অংশগ্রহণ করবে না। এটা আমরা উপাচার্যকে মৌখিকভাবে জানিয়েছি। কারণ আমরা এখন একটা আন্দোলনের মধ্যে আছি। এই মুহুর্তে কেক কেটে আনন্দ করার মতো পর্যায়ে আমরা নেই। বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষক যদি কর্মসূচিতে অংশগ্রহণ করতে চায়, তাহলে করতে পারেন। কারণ বিশ্ববিদ্যালয় তো প্রশাসনিকভাবে বন্ধ নেই। তবে শিক্ষক সমিতি এই কর্মসূচিতে অংশগ্রহণ করবে না।

তবে স্বল্প সময়ের জন্য হলেও শিক্ষক-শিক্ষার্থীদের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

এ বিষয়ে উপাচার্য বলেন, বর্তমান সময়ে শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা যে আন্দোলন করছে তাদের হয়তো একটা যৌক্তিক ব্যাপার থাকতে পারে। এটা তারা গণতান্ত্রিক অধিকারের জায়গা থেকে করতেই পারে। কিন্তু বিশ্ববিদ্যালয় তো সবার। এই দিনটা আমরা অল্প করে হলেও পালন করব। যেহেতু শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলনে আছে, তাই আমরা সেটা বড় করে উদযাপন করছি না। প্রতিষ্ঠানটা সকলের, তাই আমি শিক্ষক-শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি, তারা যেন স্বল্প সময়ের জন্য হলেও প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর