কোটা বিরোধীদের অবরোধে ট্রেনের সিডিউল বিপর্যয়

, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-08 18:02:18

কোটা সংস্কারের দাবিতে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনে ট্রেনের সিডিউল বিপর্যয়ের ঘটনা ঘটেছে।

সোমবার (৮ জুলাই) দুপুর ১২টা থেকে বিকেল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ সংলগ্ন ফ্লাইওভারের নীচে রেলপথের উপরে অবস্থান নেয় তারা। এতে সারাদেশের সাথে রাজশাহীর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এ বিষয়ে রেলওয়ে পশ্চিমাঞ্চল, রাজশাহীর ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক আহমেদ হোসেন মাসুম বলেন, এখন পর্যন্ত ঢালারচর থেকে চাপাইনবাবগঞ্জ অভিমুখী ঢালারচর এক্সপ্রেস, খুলনা টু রাজশাহী অভিমুখী কপোতাক্ষ এক্সপ্রেস এবং ঢাকা টু রাজশাহী অভিমুখী ধূমকেতু এক্সপ্রেস ট্রেন দাঁড়িয়ে ছিল। আন্দোলনটি আরো দীর্ঘায়িত হলে, ট্রেনের শিডিউল বিপর্যয়ের সংখ্যা আরও বেড়ে যেতো।

সরেজমিনে দেখা যায়, বিভিন্ন বিভাগের সহস্রাধিক শিক্ষার্থী কারো হাতে প্ল্যাকার্ড, কারো মাথায় স্লোগান লেখা ফিতা বাধা। ছাত্রদের পাশাপাশি কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন শতাধিক ছাত্রীও। রেলপথ অবরোধের পাশাপাশি মোড়ের চারটি সড়কও ব্লক করে দিয়েছেন শিক্ষার্থীরা।

এ সময়, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান’, ‘কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘আপোষ না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘১৮ এর হাতিয়ার, গর্জে উঠুক আবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠায় নাই’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘দিয়েছিতো রক্ত, আরও দিবো রক্ত’, ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’সহ বিভিন্ন স্লোগানে প্রতিবাদ জানান তারা।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে গত ৬ জুন থেকে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।এর আগে, মানববন্ধন, সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাসড়ক অবরোধের মত কর্মসূচি পালন করেছে তারা।

এ সম্পর্কিত আরও খবর