যানজটে অতিষ্ঠ, গাড়ি নিয়ন্ত্রণের দায়িত্ব নিলেন শিক্ষার্থীরা

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-24 15:22:00

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাসের প্রকৃতিতে মুগ্ধ হয়ে এবং অতিথি পাখি দেখতে প্রতিনিয়ত হাজারও মানুষের আগমন ঘটে এখানে। আবার কেউবা আসেন ফেলে যাওয়া ক্যাম্পাসের স্মৃতি রোমন্থন করতে। বিশেষ করে ছুটির দিনগুলোতে মানুষের আনাগোনা থাকে অন্যদিনের তুলনায় বেশি। আর ছুটির দিনগুলোতে মানুষের সাথে সাথে গাড়ির নগরীতে পরিণত হয় ক্যাম্পাস। ফলে যত্রতত্র গাড়ির ভিড়ে পা রাখা যেন কঠিন হয়ে পড়েছে।

অতিরিক্ত গাড়ির চাপে ভোগান্তি পোহাতে হয় বর্তমান শিক্ষার্থীদের। আবার মাঝে মাঝে অদক্ষ গাড়ি চালনায় ঘটে যায় দুর্ঘটনা। কিন্তু এতসব ঘটনার পরেও বিশ্ববিদ্যালয় বিদ্যালয় প্রশাসন থেকে নেওয়া হয়নি কার্যকরী উদ্যোগ। ফলে অতিষ্ঠ হয়ে গাড়ি নিয়ন্ত্রণের দায়িত্ব নিলো বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের কর্মী ও সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (১ ফেব্রুয়ারি) সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের নেতাকর্মীরাসহ সাধারণ শিক্ষার্থীরা এ উদ্যোগ নেন। এসময় তারা গাড়ি চালকদেরকে গাড়ি যথাযথ স্থানে পার্কিং করে বিশ্ববিদ্যালয় পরিবেশ সুরক্ষিত রাখতে অনুরোধ করেন তারা।

এ ব্যাপারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘ একটা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ এমন হতে পারে না, ছুটির দিনগুলোতে বিশ্ববিদ্যালয় বাজারে পরিণত হয়। আমরা সবসময় দেখেছি প্রশাসন গাড়ি নিয়ন্ত্রণের উদ্যোগ নিলেও সেটা কার্যকর হয়নি। শিক্ষার্থী এবং বহিরাগতদের নানা ধরনের চাপের কারণে নির্দিষ্ট স্থানে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা সম্ভব হয় না। এর ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে আমরা চাপা ক্ষোভ লক্ষ্য করেছি। আমরা চাই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ভালো থাকুক এবং অতিথিদের কারণে যেন কোন ভাবেই শিক্ষার্থীদের জীবন যাত্রায় ব্যাঘাত না ঘটে। সেই উদ্দেশ্যে যেসব অতিথিরা গাড়ি নিয়ে আসছেন তাদের আমরা যথাস্থানে গাড়ি পার্কিংয়ের জন্য বোঝানোর চেষ্টা করছি। আশা করি আমাদের সম্মিলিত প্রচেষ্টা এবং সকলের সহায়তায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সুরক্ষিত থাকবে।’

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিন বার্তা২৪.কমকে বলেন,‘গাড়ি পার্কিং করার জন্য আমরা চালকদের অনুরোধ করি। কিন্তু অনেকক্ষেত্রে গাড়ি চালকরা সেই অনুরোধ রাখেন না। বর্তমান, সাবেক শিক্ষার্থী ও বিভিন্ন রাজনৈতিক চাপের কারণে আমাদের প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। তবে আজকের মত সবাই এগিয়ে আসলে আমরা আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারবো।'

 

এ সম্পর্কিত আরও খবর