চবি ক্যাম্পাসের দুরন্ত ফটোগ্রাফার

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:35:12

সবাই যখন হাতের মুঠোয় মোবাইল-ক্যামেরায় মগ্ন, তখন একজন ক্যামেরার বিরাট লটবহর নিয়ে চলেছে। বিচিত্র লেন্স, ফিল্টার কত কি তার সঙ্গী! নিখুঁত ছবি তোলায় ব্যস্ত এই ফটোগ্রাফারকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের সবাই চেনে।

চবি ক্যাম্পাসের এই দুরন্ত ফটোগ্রাফারের নাম নাদিম মাহমুদ হিমু। হিমু হলেও সে হুমায়ূন আহমেদের উপন্যাসের চরিত্র হলুদ পাঞ্জাবী গায়ের অন্তর্মুখী-একাকী তরুণ নয় মোটেও। এই হিমু সচল, সজিব, ঝকঝরে। স্মার্ট ও সুঠাম। ক্যামেরা হাতে নৈসর্গিক ক্যাম্পাসে ঘুরে বেড়ায় প্রাণবন্ত গতিতে।

কখনো অনুচ্চ পাহাড়ে, জানা-অজানা গুল্প, পুষ্প, বৃক্ষের সান্নিধ্যে কাটে তার সময়। অতিথি পাখি কিংবা প্রজাপতি ও বিহঙ্গের পিছু নিয়ে চলে যায় বোটানিক্যাল গার্ডেনে বা পাহাড়ি ঝর্ণার ঢালে। প্রকৃতির পালাবদলের দৃশ্যচিত্র ধরে রাখে অপূর্ব বিন্যাসে।

শুধু প্রকৃতি বা পরিবেশ নয়, মানুষ ও সমাজের চিত্রাবলি তুলে রাখে হিমু। পরিবর্তমান সমাজ ও জীবনের ছায়া ধরে রাখে লেন্সে। একদিন যে মানুষ ও ভূমিতল কালের অতলে হারিয়ে যাবে, তা ধারণ করতে চায় সে।

ফটোগ্রাফি তার নেশা বা হবি শুধু নয়, প্রবল আগ্রহের ক্ষেত্র। বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস, সেমিনার, উৎসব, অনুষ্ঠানেও তাকে দেখা যাবেই। তার ছবিতে বিষয়বস্তু ভিন্ন আঙিক ও মাত্রায় উদ্ভাসিত হয়।

কল্লোলিনী মেঘনা তীরের চাঁদপুরের ছেলে হিমু পড়াশোনা করে রাজনীতি বিজ্ঞান বিভাগে। এরই মাঝে সে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে পুরস্কৃত হয়েছে। তার আলোকচিত্র বোদ্ধা ও দর্শকদের নজর কেড়েছে। ক্যামেরা হাতে আলোকচিত্র শিল্পের পথে অনেকদূর যেতে চায় এই তরুণ।

এ সম্পর্কিত আরও খবর