চবির বাংলাদেশ স্টাডিজ বিভাগের নতুন সভাপতি ড. মুহাম্মদ সাখাওয়াত

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-09-27 17:08:57

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত বাংলাদেশ স্টাডিজ বিভাগের নতুন সভাপতির দায়িত্ব পেয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন। তিনি তৃতীয় সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১১টায় বিভাগের চেয়ারম্যান কক্ষে বিদায়ী সভাপতি সাবেক কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হকের কাছ থেকে তিনি বিভাগের চেয়াম্যানের দায়িত্ব বুঝে নেন।

এ সময় উপস্থিত ছিলেন কলা অনুষদের নবনিযুক্ত ডিন অধ্যাপক ড. ইকবাল সাহীন খান, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল মান্নান ইতিহাস বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম, অধ্যাপক ড. সালমা বিনতে শফিক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব সৈয়দ মুহাম্মদ তৌহিদুল ইসলাম, ড. মোজাম্মেল হক, বাংলাদেশ স্টাডিজ বিভাগের শিক্ষক জনাম তৈয়বা খানম, জনাব শাহানা পারভীন, জনাব হাসনাইম ইস্তেফাজ, জনাব সৈয়দ মুহাম্মদ মুনতাছির মুহাইমিন ও বিভাগের কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

বিভাগের নতুন সভাপতির দায়িত্ব নিয়ে ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের নবপ্রতিষ্ঠিত একটা বিভাগ হচ্ছে বাংলাদেশ স্টাডিজ বিভাগ। চবির নবনিযুক্ত প্রশাসন আমাকে এই বিভাগের গুরু দায়িত্ব প্রদান করেছেন আমি শতভাগ আন্তরিকতা, নিষ্ঠা ও সোহাদ্যপূর্ণ পরিবেশে বিভাগটিকে এগিয়ে নিয়ে যেতে চাই। এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সারির একটি বিভাগে পরিণত করতে চাই। প্রিয় বিভাগের সকলের আশার প্রতিফলন ঘটাতে প্রশাসনসহ সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা- কর্মচারী ও ছাত্রছাত্রীদের সহযোগিতা কামনা করছি।’

উল্লেখ্য, বাংলাদেশ স্টাডিজ বিভাগটি ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়। নবনিযুক্ত সভাপতি ইতোপূর্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৪-১৭ সাল পর্যন্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। এবং ২০১৮-২০ সাল পর্যন্ত সিন্ডিকেট সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ ইতিহাস পরিষদ, বাংলাদেশ ইতিহাস সমিতি, ইতিহাস একাডেমি ঢাকা, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ, আলোর দিশারী, বায়তুশ শরফ ইসলামী গবেষণা প্রতিষ্ঠানসহ দেশ বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রায় ৫০টি সেমিনার সিম্পোজিয়ামে অংশগ্রহণ, প্রবন্ধ উপস্থাপন ও বিভিন্ন সেশনে সভাপতির দায়িত্ব পালন করেন।

ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে ১৯৯৭ সালে স্নাতক ও ১৯৯৮ সালে স্নাতকোত্তরে ফাস্ট ক্লাস ফাস্ট নিয়ে উত্তীর্ণ হন। ২০০৫ সালে চবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

এ সম্পর্কিত আরও খবর