ইবিতে পালিত হলো বিশ্ব পর্যটন দিবস 

, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-28 14:22:33

বিশ্ব পর্যটন দিবস-২০২৪ উপলক্ষে ‘পর্যটন শান্তির সোপান’ প্রতিপাদ্যে বর্ণাঢ্য র‍্যালি, রচনা ও কুইজ প্রতিযোগিতা সহ নানা আয়োজনে দিনটি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ। এসময় শান্তির প্রতীক সাদা পায়রা উড়ানো হয়।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন থেকে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করে বিভাগটির শিক্ষক-শিক্ষার্থীরা। র‍্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

র‍্যালিতে শিক্ষার্থীরা বিভিন্ন ধর্মীয়, আদিবাসী ও ট্যুরিজমের চাকরির ক্ষেত্র ভিত্তিক পোশাক পরিধান করে প্ল্যাকার্ড, ফেস্টুন, রঙ-বেরঙ এর বেলুন নিয়ে র‍্যালিতে অংশ নেয়।

এসময় র‍্যালিতে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম রাকিব, প্রভাষক মো. ইয়ামিন মাসুম, প্রভাষক মো. নাছির মিয়া সহ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এসময় বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম রাকিব বলেন, আমরা বর্ণাঢ্য র‍্যালি সম্পন্ন করেছি। এই র‍্যালির মধ্য দিয়ে বিশ্ববাসীকে যে বার্তা দিতে চেয়েছি তা হলো ‘পর্যটনের সঙ্গে শান্তি অন্তর্নিহিত’। শান্তির বার্তা নিয়ে পর্যটন দিবসে যে প্রতিপাদ্য রাখা হয়েছে- সর্বত্র বিশ্বব্যাপী শান্তির বার্তা পৌঁছানোই প্রধান উদ্দেশ্য ছিল। এখানে একটি বিষয় লক্ষণীয় যে পর্যটনের বিভিন্ন ধরণের প্রকারভেদের মধ্য দিয়ে কালচারাল এক্সেস, কালচারাল পোভার্টি এক্সচেইঞ্জের দিয়ে বিশ্বব্যাপী একটা শান্তির জায়গা তৈরি করতে পারি এবং পর্যটন খাতকে আরও শক্তিশালী করতে পারি এটাই আমাদের বার্তা। অবশ্যই সেটা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রেখে বিশ্ব শান্তি প্রতিষ্ঠাই আমাদের মূল লক্ষ।

উল্লেখ্য, বিশ্বব্যাপী পর্যটনের প্রচার ও প্রসারে ১৯৮০ সাল থেকে জাতিসংঘের পর্যটন বিষয়ক সংস্থা ‘ইউএন ট্যুরিস্ট’ ঘোষিত এ দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে যথাযথ মর্যাদায় উদযাপিত হয়ে আসছে।

এ সম্পর্কিত আরও খবর