৭ মাসেও হয়নি ফলাফল, বাকৃবিতে অবরুদ্ধ বিভাগীয় প্রধান

, ক্যাম্পাস

বাকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-29 18:24:03

প্রায় ৭ মাস পেরিয়ে গেলেও প্রকাশিত হয়নি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি রসায়ন বা এগ্রিকেমিস্ট্রি বিভাগের স্নাতকোত্তরের (অক্টোবর-মার্চ) দ্বিতীয় সেমিস্টারের ফলাফল।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের করিম ভবনে কৃষি রসায়ন বিভাগের প্রধান মৌসুমী আক্তারকে দ্রুত ফলাফল প্রকাশের জন্য শিক্ষার্থীরা অবরুদ্ধ করে রাখেন।

এসময় শিক্ষার্থীরা জানায়, গত ২৪ মার্চ কৃষি রসায়ন বিভাগের স্নাতকোত্তরের (অক্টোবর-মার্চ) দ্বিতীয় সেমিস্টারের রেজাল্ট প্রকাশিত হবার কথা থাকলেও এখনো সে রেজাল্ট প্রকাশিত হয়নি। কোর্স শিক্ষক অধ্যাপক ড. মো. আক্তার হোসেন চৌধুরী তার কোর্সের খাতা জমা না দেয়ায় এমন ভোগান্তিতে পড়তে হয়েছে শিক্ষার্থীদের। প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থীর রেজাল্ট এখনো আটকে আছে।

জানা যায়, অধ্যাপক ড. কাজী ফরহাদ কাদির এবং অধ্যাপক ড. রাজিয়া সুলতানা ওই কোর্সের খাতা দেখে অধ্যাপক ড. মো. আক্তার হোসেন চৌধুরীর নিকট জমা দেন। কিন্তু অধ্যাপক আক্তার সে খাতাটি কৃষি রসায়ন বিভাগে জমাই দেননি। এতে করে থিসিস সেমিস্টার ফর্ম পূরণ করতে পারছেন না শিক্ষার্থীরা।

এ বিষয়ে কৃষি রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান ড. মৌসুমী আক্তার বলেন, ওই সেমিস্টারের বাকি শিক্ষকদের খাতা জমা পড়লেও আক্তার স্যার তার অংশের খাতা জমা দেয় নি। এতে করে সেমিস্টার শেষ হলেও ফলাফল প্রকাশ করা সম্ভব হয়নি। আক্তার স্যারের সাথে আমি মুঠোফোনে একাধিকবার কল দিয়েছি, যখন তিনি ফোন রিসিভ করে তখন আমি তাকে বিষয়টি অবগত করতে চাইলে তিনি ফোনটি তৎক্ষণাৎ কেটে দেন।

বাকৃবির শিক্ষার্থী বলেন, শুধুমাত্র একটি কোর্সের খাতা জমা না পড়ার কারণে আমাদের এতটা ভোগান্তিতে পড়তে হচ্ছে। দীর্ঘ ৭ মাস যাবত আমরা অপেক্ষা করছি রেজাল্টের জন্য, এজন্য আমরা বেশ কয়েকবার বিভাগীয় প্রধানের সাথে যোগাযোগ করেছি, কিন্তু কোনো সমাধান হয়নি। আমরা যখন জানতে পারি আগামী ৭ অক্টোবর থিসিস ফরম পূরণের শেষদিন, তখনই আমাদের বাধ্য হয়ে বিভাগীয় প্রধানকে অবরুদ্ধ করতে হয় এবং একইসাথে পুরো ডিপার্টমেন্টে তালা ঝুলিয়ে দিতে হয়। আমরা চাই অতিদ্রুত রেজাল্ট প্রকাশ করা হোক।

এদিকে বেলা পৌনে ২টায় ক্ষুব্ধ স্নাতকোত্তরের শিক্ষার্থীরা করিম ভবনের প্রধান ফটক তালা বন্ধ করে দেয়। ফলে স্নাতকের সেমিস্টার পরীক্ষা সাময়িক বন্ধ হয়ে যায়। এ সময় করিম ভবনে উপাচার্য অধ্যাপক এ কে ফজলুল হক ভূঁইয়ার আশ্বাসে শিক্ষার্থীরা তালা খুলে দেন।

এরপর কৃষি রসায়ন সম্মেলন কক্ষে কৃষি রসায়ন বিভাগের শিক্ষক, স্নাতকোত্তরের শিক্ষার্থীদের নিয়ে আলোচনা করেন উপাচার্য। এ সময় উপস্থিত ছিলেন ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. শহীদুল হক, কৃষি অনুষদের বিভাগীয় প্রধান, ভেটেরিনারি অনুষদের বিভাগীয় প্রধান, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টাসহ প্রক্টরিয়াল বডি আসলে শিক্ষার্থীরা তালা খুলে দেয় ও পরিস্থিতি স্বাভাবিক হয়।

এসময় বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া বলেন, আগামী ১ অক্টোবর দুপুরে ১২ টার মধ্যে খাতা জমা দিতে হবে এবং ২ অক্টোবর বিকেলের মধ্যে রেজাল্ট অবশ্যই প্রকাশ করতে হবে অন্যথায় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসময় অধ্যাপক ড. মো. আক্তার হোসেন চৌধুরীর সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন ধরেননি।

এ সম্পর্কিত আরও খবর