জুলাই গণঅভ্যুত্থান স্মরণে আয়োজিত হবে ‘রিমেম্বারিং জুলাই '২৪’

, ক্যাম্পাস

ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-30 17:46:38

জুলাইকে কেন্দ্র করে ইতিহাসকে পুনঃপাঠে আগ্রহী করা ও তরুণ প্রজন্মের মাঝে জুলাইয়ের স্মৃতিকে অবিকৃত রাখতে 'রিমেম্বারিং জুলাই '২৪' শিরোনামে একটি বিশেষ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে 'রিফ্রেইমিং বাংলাদেশ'।


সোমবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এবিষয়ে এক সংবাদ সম্মেলন করে রিফ্রেইমিং বাংলাদেশ।

সম্মেলনে ঢাবির ইংরেজি বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ রায়হান বলেন, জুলাই বিপ্লবকে কেন্দ্র করে মোট পাঁচটি ক্ষেত্রে আয়োজিত হতে যাচ্ছে এই প্রতিযোগিতা। গল্প বা স্মৃতিচারণ, কবিতা, স্বল্পদৈর্ঘ্য সিনেমা, গবেষণা প্রবন্ধ ও চিত্রকর্মের মাধ্যমে দেশব্যাপী সকলের অংশ নেওয়ার সুযোগ থাকছে বয়সভিত্তিক বিভিন্ন ক্যাটাগরিতে। আয়োজনটিতে সর্বোচ্চ প্রাইজমানি থাকছে এক লক্ষ টাকাসহ সর্বমোট বারো লক্ষ পাঁচ হাজার টাকা। তিনি দেশব্যাপী সকল আগ্রহীদের অংশ নেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।

তিনি আরো বলেন, ২৪ এর চেতনা ধরে রাখা এবং আমাদের যেই ইতিহাস ঐতিহ্য, সংস্কৃতি, বিকৃত করা হয়েছে তা সঠিকভাবে আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে তুলে ধরার জন্যই মূলত রিফ্রেইমিং বাংলাদেশ সংগঠন।

প্রতিযোগিতাটি সম্পূর্ণ অনলাইনে হবে বলে জানান ঢাবির আইন বিভাগের শিক্ষার্থী হাবিবা নুসরাত মিম।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সাজিদ ইসলাম বলেন, প্রতিযোগিতার তিনটি ক্যাটাগরিতে ১ম শ্রেণীর শিক্ষার্থী থকে শুরু করে যে কোনো বয়স, যে কোনো পেশার মানুষ অংশগ্রহণ করতে পারবে। জুলাই গণঅভ্যুত্থানে আন্দোলনের পটভূমি, ঘটনাপ্রবাহ শহীদদের বিরত্ব, পুলিশ ও সরকারি বাহিনীর নির্মমতা ইত্যাদি বিষয়ে গল্প বা স্মৃতিচারণ, কবিতা, স্বল্পদৈর্ঘ্য সিনেমা, গবেষণা প্রবন্ধ ও চিত্রকর্মের মাধ্যমে দেশব্যাপী সকলের অংশ নেওয়ার সুযোগ থাকছে।

এ সম্পর্কিত আরও খবর