জাবিতে তৃতীয় জাতীয় বিজ্ঞান মেলা শুরু শুক্রবার

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:12:00

‘থিঙ্ক সায়েন্টিফিক্যালি, এক্সপোজ ইওর অ্যাবিলিটি’ স্লোগানকে ধারণ করে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানভিত্তিক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) টানা তৃতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে দু’দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা- ২০১৯।

এবারের আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন পোর্টাল বার্তা২৪.কম।

দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে উদ্বোধন করা হবে এবং শনিবার (৯ ফেব্রুয়ারি) পুরস্কার বিতরণীর মধ্যে দিয়ে শেষ হবে বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন জেইউএসসি সভাপতি খন্দকার ওয়ালীউল্লাহ।

তিনি বলেন, এবারের উৎসবে মোট সাতটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা হবে। ক্যাটাগরিগুলো হলো - প্রজেক্ট শোকেস, সায়েন্স কুইজ, আইডিয়া কনটেস্ট, রোবটিক্স ওয়ার্কশপ, সায়েন্টিফিক পোস্টার প্রেজেন্টেশন, রুবিক্স কিউব গেইমিং কনটেস্ট এবং রোড টু ইউনিভার্সিটি।

জেইউএসসি সভাপতি আরও বলেন, মেলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ১০টি দল, কলেজ শিক্ষার্থীদের ২০টি দল এবং স্কুল পর্যায়ের শিক্ষার্থীদে মোট ২০টি দল অংশ নেবে। এ ছাড়া বিজ্ঞান বিষয়ক এসব প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকলকে সনদ দেওয়া হবে এবং বিজয়ী শিক্ষার্থীরা পাবেন বিশেষ পুরস্কার ও প্রাইজ মানি।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে বেলুন উড়ানোর মাধ্যমে মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রতিষ্ঠাতা সদস্য মোহাম্মদ কায়কোবাদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাবির পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এ মামুন।

মেলার ২য় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান জাদুঘরের সাবেক মহাপরিচালক ড. স্বপন কুমার রায় এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক নূরুল আলম এবং অধ্যাপক শেখ মনজুরুল হক।

অনুষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানা যাবে ফেসবুক ইভেন্ট https://www.facebook.com/events/2008715829217874/

এ সম্পর্কিত আরও খবর