পবিপ্রবিতে দুর্নীতি তদন্তে কমিশন গঠন

, ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2024-10-26 13:19:43

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) গত কয়েক বছরে সংঘটিত আর্থিক, প্রশাসনিক ও একাডেমিক অনিয়ম ও দুর্নীতি তদন্তের জন্য একটি বিশেষ কমিশন গঠন করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কাজী রফিকুল ইসলামের নির্দেশনায় ৪৯ সদস্যের এই কমিশন প্রতিষ্ঠা করা হয়েছে। কমিশনটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের শারীরিক ও মানসিক নির্যাতন, যৌন হয়রানি, র‌্যাগিং, আসন-বাণিজ্য, চাঁদাবাজি সহ বিভিন্ন অভিযোগের তদন্ত করবে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস এম হেমায়েত জাহান এই কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। বিভিন্ন বিভাগের অধ্যাপক, হলের প্রাধ্যক্ষ, পরীক্ষা নিয়ন্ত্রক, প্রক্টরসহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তাদের কমিশনে অন্তর্ভুক্ত করা হয়েছে।
কমিশনটিকে সব ধরনের অনিয়ম-দুর্নীতি বিষয়ে নিরপেক্ষ তদন্ত করে দ্রুত সুপারিশ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কমিশন তদন্তের প্রয়োজনে সাব-কমিশন গঠন করতে সক্ষম হবে।
এ বিষয়ে এস এম হেমায়েত জাহান মন্তব্য করেন, আমরা সকলের সহযোগিতা ও পরামর্শ নিয়ে কাজ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। বিশ্ববিদ্যালয়ের অতীতের সব অপকর্মের বিষয়ে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করা হবে, যাতে সত্য প্রকাশিত হয় এবং ভবিষ্যতে এমন ঘটনা পুনরাবৃত্তি না ঘটে।
উল্লেখ্য, জুলাই ২০২৪ সালের বিপ্লবের পরে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে এই বিশেষ কমিশন গঠন করা হয়েছে, যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়া শুরু হয়।

এ সম্পর্কিত আরও খবর