বিসিএসের সুযোগ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ঢাবি শিক্ষার্থীদের

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-10-26 17:17:39

বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় তিনবারের সুযোগ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের মধ্যে।

‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় একজন প্রার্থী তিনবারের বেশি আবেদন করতে পারবেন না’ অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ এই সিদ্ধান্ত জানানোর পর থেকে এ নিয়ে দেশজুড়ে আলোচনা চলছে।

শিক্ষার্থীদের একটা অংশ বিসিএসে তিনবারের সুযোগকে সাধুবাদ জানাচ্ছে। অপর একটি অংশ এ সিদ্ধান্তকে কোনোভাবেই মেনে নিতে পারছে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহিন আন নূর বলেন, এ সিদ্বান্ত আমাদের জন্য হতাশাজনক। অনেকেই তিন থেকে চারটা বিসিএস এক্সাম দিয়েছে তাদের জন্য আবার তিনবার সুযোগ। অর্থাৎ ঐ ব্যক্তি আরো তিনটি সহ মোট সাত থেকে আটবার বিসিএস দেওয়ার সুযোগ পাচ্ছে। এতে করে যারা নতুন শিক্ষার্থী তাদের সাথে অবশ্যই বৈষম্য করা হবে।

ইন্টারন্যাশনাল বিজনেজ বিভাগের শিক্ষার্থী ইলিয়াস তালুকদার বলেন, একজন প্রার্থী প্রিলি, রিটেন পাশ করে ভাইভায় গিয়ে আউট হতেও পারে। তখন আবার তাকে প্রিলি থেকে শুরু করতে হয়। দেখা যায় বিসিএস এর সিলেবাস বুঝতেই দুই একটা প্রিলি এক্সাম দিতে হয় তাহলে তিনবার সুযোগ এটা কীভাবে আমাদের জন্য যৌক্তিক হয়। এটা শিক্ষার্থীদের জন্য রিস্ক।

নাম প্রকাশে অনিচ্ছুক নৃবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, বিসিএসে তিনবার সুযোগকে আমি পজিটিভভাবেই দেখছি। আমাদের আসলে বিসিএসের নেশায় ধরেছে। আমাদের সেন্ট্রাল লাইব্রেরিতে যারা পড়তে যায় তাদের ম্যাক্সিমাম ই বিসিএস প্রার্থী। দেখা যায় প্রথম বর্ষ থেকে বিভাগের পড়াশোনা বাদ দিয়ে বিসি এসের এক সেট বই কিনে নিয়ে সারাদিন লাইব্রেরিতে পরে থাকে। বিসিএসে তিনবার সুযোগ থাকলে শিক্ষার্থীরা নিজের বিভাগ ও গবেষণার দিকে মনযোগ দিতে পারবে।

বিসিএসে তিনবার সুযোগ নিয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. সাদিক হাসান বার্তা ২৪.কমকে বলেন, বিসিএসে সর্বোচ্চ তিনবার পরীক্ষা দেওয়া যাবে, এটা কোনো দিক থেকেই যৌক্তিক সিদ্ধান্ত নয়। একজন প্রার্থীর যদি বয়স ঠিক ঠাক থাকে তাহলে সে কয়েকবার বিসিএস দিক তাতে তো কোনো সমস্যা দেখছি না।

প্রসঙ্গত,বিসিএস পরীক্ষায় বয়সসীমা নির্ধারণ অধ্যাদেশ, ২০২৪'-এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন করেছে সরকার। পরীক্ষায় তিন বারের বেশি কোনো প্রার্থী অংশ নিতে পারবেন না। গত বৃহস্পতিবার (২৪ অক্টোবর) তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর