ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 00:41:58

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ১১ মার্চ নির্বাচনের দিন ঠিক রেখে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ তফসিল ঘোষণা করেন ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

এ সময় বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী, ডাকসু নির্বাচনের রিটার্নিং অফিসারগণ ও বিভিন্ন হলের প্রাধ্যক্ষবৃন্দ উপস্থিত ছিলেন। দুপুরে হল সংসদের তফসিল স্ব স্ব হলের নোটিশ বোর্ডে টাঙিয়ে দেওয়া হয়।

তফসিল অনুযায়ী, ডাকসু গঠনতন্ত্রের ৬ (বি) ও ৭ (এ) অনুচ্ছেদ অনুযায়ী ২৫ টি পদে ডাকসু এবং ঢাকা বিশ্ববিদ্যালয় হল সংসদ গনতন্ত্রের ১৭ ও ৫৮ অনুচ্ছেদ অনুযায়ী ১৩ টি পদে হল সংসদ নির্বাচন আগামী ১১ মার্চ (সোমবার) অনুষ্ঠিত হবে।

ডাকসু'র পদগুলো হলো- সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজসেবা সম্পাদক ও সদস্য ১৩ জন।

হল সংসদের পদগুলো হলো- সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, পাঠকক্ষ সম্পাদক, অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক, বহিরঙ্গণ ক্রীড়া সম্পাদক, সমাজসেবা সম্পাদক ও সদস্য চার জন।

আজ সোমবার হলের নোটিশ বোর্ড এবং (ducsu.du.ac.bd) ওয়েব সাইটে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ১৮ ফেব্রুয়ারি বিকেল ৪টার মধ্যে ভোটার তালিকার ভুলত্রুটি সংশোধনের আপত্তি লিখিতভাবে সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসার বরাবর দাখিল করতে হবে। পরে ২০ ফেব্রুয়ারি বিকেল ৪টায় হলের নোটিশ বোর্ড এবং (ducsu.du.ac.bd) ওয়েব সাইটে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ অফিস হতে মনোনয়নপত্র বিতরণ করা হবে। পরে ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র গ্রহণ করা হবে। একইদিন দুপুর দুইটা পর ডাকসু’র মনোনয়নপত্র নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে রিটার্নিং অফিসার কর্তৃক এবং হল সংসদের মনোনয়নপত্র হল রিটার্নিং অফিসার কর্তৃক বাছাই করা হবে। পরে ২৭ ফেব্রুয়ারি দুপুর ১২ টায় হলের নোটিশ বোর্ড এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে। প্রকাশিত তালিকার বিষয়ে কোনো আপত্তি ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে ডাকসু সভাপতির (উপাচার্য) নিকট লিখিতভাবে অবহিত করতে হবে।

২ মার্চ দুপুর ১টা পর্যন্ত লিখিত ও স্বাক্ষরকৃত আবেদনসহ সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসারের নিকট ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে যেকোনো প্রার্থী তার মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। ৩ মার্চ বিকেল ৪টায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা হলের নোটিশ বোর্ড এবং ওয়েব সাইটে প্রকাশ করা হবে। পরে ৫ মার্চ দুপুর ১২ টায় সম্পূরক ভোটার তালিকাও প্রকাশ করা হবে।

আগামী ১১ মার্চ সোমবার সকাল ৮টা হতে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ হলের ভোটকেন্দ্রে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন। ভোট গ্রহণের পর ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

ঘোষিত গঠনতন্ত্র ও আচরণবিধি অনুযায়ী নির্বাচন কার্য পরিচালিত হবে। চিফ রিটার্নিং অফিসার প্রয়োজনবোধে উপযুক্ত সময়সূচি পরিবর্তন করতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর