জাবিতে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, প্রক্টরসহ আহত ১০

বিবিধ, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 18:09:10

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহ মোট ১০ জন আহত হয়েছে বলে জানা গেছে।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাজিব আহমেদ রাসেল ও বর্তমান শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চলের অনুসারীদের মধ্যে এ সংঘর্ষ হয়। এ সময় দুপক্ষের মধ্যে ৬ রাউন্ড গুলি বিনিময়ের ঘটনাও ঘটেছে।

এর আগে বেলা পাঁচটার দিকে সাবেক সাধারণ সম্পাদক রাজিব ও তার স্ত্রী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘুরতে আসেন। এ সময় রাজিবের ক্যাম্পাসে আসার ঘটনা জানতে পেরে বর্তমান সম্পাদক চঞ্চল নেতাকর্মীদের নিয়ে রাসেলের ওপর হামলা চালায় এতে রাজিব ও তার স্ত্রী আহত হয়।

পরবর্তীতে এ খবর ছড়িয়ে পড়লে রাজিবের অনুসারীরা হল থেকে বিভিন্ন দেশি ও বিদেশি অস্ত্র নিয়ে বের হয় এবং বর্তমান সাধারণ সম্পাদকের হলে (শহীদ সালাম বরকত হল) হামলা চালাতে যায়। এ সময় পূর্ব থেকে অবস্থান করা চঞ্চলের অনুসারীরা প্রতিরোধ গড়ে তোলে। পরে রাজিবের অনুসারীরা পিছে হটতে থাকে এবং বটতলা এলাকায় এসে উভয় পক্ষের আক্রমণ চলতে থাকে। এ সময়ে ৬ রাউন্ড গুলির শব্দ শোনা যায়। আধা ঘণ্টা ধরে চলা এ হামলায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহ মোট ১০ জন আহত হয়।

২০১৬ সালের ২৭ ডিসেম্বর মো. জুয়েল রানাকে সভাপতি এবং আবু সুফিয়ান চঞ্চলকে সাধারণ সম্পাদক করে জাবি ছাত্রলীগের আংশিক কমিটি গঠন করে কেন্দ্রীয় ছাত্রলীগ। ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদের দৌড়ে বিশ্ববিদ্যালয়ের ৩৯তম ব্যাচের চারজন নেতা এগিয়ে থাকলেও এদের মধ্য থেকে সবচেয়ে ঘনিষ্ঠ চঞ্চলকে সাধারণ সম্পাদক পদের জন্য মনোনীত করেন রাজিব।

কিন্তু সাধারণ সম্পাদক হওয়ার পর থেকে ৬০ লাখ টাকার নিয়োগ বাণিজ্যকে কেন্দ্র করে রাজিবের অনুসারী অন্যান্য নেতাদের সঙ্গে চঞ্চলের রেষারেষি বাড়তে থাকে। আর এসব ঘটনা নিয়ে একাধিকবার হাতাহাতিতে জড়ান রাজিব ও চঞ্চল। তার রেষ ধরে সর্বশেষ ঘটনা ঘটেছে বলে মনে করছেন অনেকে।

তবে দুবছর আগে গঠিত হওয়া কমিটির মেয়াদ শেষ হলেও নতুন কমিটি দেওয়ার ব্যাপারে কোন আগ্রহ দেখা যাচ্ছে না কেন্দ্রীয় কমিটির। ফলে অনেকেই মনে করছেন কেন্দ্রীয় ছাত্রলীগের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কমিটি। এর ফলে বিভিন্ন সময়ে সংঘর্ষে জড়িয়ে পড়ছে তারা।

এসব বিষয়ে জানতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে একাধিকবার ফোন করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

শাখা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাজিব আহমেদ রাসেল বলেন, 'চঞ্চল তার অনুসারীদেরকে নিয়ে আমার ও আমার স্ত্রীর ওপর হামলা করেছে।'

এ ব্যাপারে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল বলেন, 'রাজিব আহমেদ রাসেল এর আগেও আমার ওপর চড়াও হয়েছিল। আমাকে লাঞ্ছিত করেছিল। আমাকে সে নানা বিষয়ে প্রেশার ক্রিয়েট করার চেষ্টা করে। আমি বারবারই এসব না করতে নিষেধ করেছি। এসব কারণে আজকে সে ক্যাম্পাসে আসলে আমি গিয়ে বলেছি যেন সে যেন ক্যাম্পাস থেকে চলে যায়। কারণ পোলাপান তার উপর ক্ষেপে আছে। এ সময় তার ওয়াইফ ভিডিও করতে থাকলে বাকবিতণ্ডা হয়। পরে তার লোকজন রবীন্দ্রনাথ হলের সাদ্দামের নেতৃত্বে অস্ত্রশস্ত্র নিয়ে আমাদের ওপর আক্রমণ করে।'

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বার্তা২৪.কম-কে বলেন, 'সেন্ট্রাল ফিল্ডে রাজিবের উপর আক্রমণ হয় পরে আমি যেয়ে সমাধান করি। কিন্তু পরবর্তীতে আবার রাজিব এবং চঞ্চল গ্রুপ সংঘর্ষে জড়িয়ে পড়ে।'

তবে হামলার সময়ে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করতে আপনারা কোন পদক্ষেপ নিবেন কিনা? এমন প্রশ্নে ফিরোজ উল হাসান বলেন, 'অবশ্যই নিবো, বিশ্ববিদ্যালয়ের হলগুলো রেড দেওয়া সময়ের দাবিতে পরিণত হয়েছে। আমরা এ ব্যাপারে ভাবছি পরিস্থিতি বুঝে হলগুলো রেড দিতে পারি। এছাড়া অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলার জন্য ক্যাম্পাসে সার্বক্ষণিক ৩ প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর